ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

১১ বিদেশি প্রতারক গ্রেপ্তার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২১ এপ্রিল ২০২২  
১১ বিদেশি প্রতারক গ্রেপ্তার

প্রতারণার দায়ে ১১ বিদেশিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ

প্রতারণার দায়ে ভুয়া এক কাস্টমস কর্মকর্তাসহ ১১ বিদেশিকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা বিদেশি বন্ধু হিসেবে বিনিয়োগ এবং উপহার দেওয়ার নামে প্রতারণা করত বলে জানিয়েছেন গোয়েন্দা কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ডিবির অতিরিক্ত কমিশনার একে এম হাফিজ আক্তার।

তিনি জানান, বুধবার (২০ এপ্রিল) রাজধানীর পল্লবী ও ভাটারা থানাধীন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। প্রতারক চক্রটির প্রধান নাইজেরিয়ার নাগরিক হেনরি ওসিতা ওকেচুকু এবং চিসম ইমানুয়েল। দুজনই বাংলাদেশি সহযোগীদের সঙ্গে যোগাযোগ ও অ্যাকাউন্ট ম্যানেজারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রতারণার টাকা গ্রহণ করে। তারা কাস্টমস অফিসার হিসেবে বাংলাদেশি নারী সংগ্রহ করে তাদের প্রশিক্ষণ দিয়ে প্রতারণার কাজে ব্যবহার করে। অন্যান্য বিদেশি সদস্যরা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশি নাগরিকদের ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠায় এবং আকর্ষণীয় কথোপকথনের মাধ্যমে বন্ধুত্ব স্থাপন করে।

এম হাফিজ আক্তার আরও জানান, ওকেচুকুর ডিভাইসে পাঁচটি ফেসবুক অ্যাকাউন্ট এবং চিসমের ডিভাইসে ৩২টি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য পাওয়া গেছে। চক্রটি মূলত তিনভাবে প্রতারণা করে থাকে। সেগুলো হলো—উপহার বা পার্সেল পাঠানোর নামে প্রতারণা, ব্যবসায়িক পার্টনার করা ও বিনিয়োগের কথা বলে প্রতারণা এবং ডলার ট্রিক বা ডলার ব্যবহার উপযোগী করার মেশিন দেখিয়ে প্রতারণা। প্রতারণার পাশাপাশি তারা মাদক চোরাচালান করে থাকে। অপরাধ কর্মকাণ্ড থেকে পাওয়া অর্থ তারা হুন্ডির মাধ্যমে নিজেদের দেশে পাচার করে। তারা যেসব এলাকায় বসবাস করে, অনেক ক্ষেত্রে সেখানকার পরিবেশ নষ্ট করে, প্রতিবেশীদের সঙ্গে খারাপ আচরণ করে। অনেকে বেশি ভাড়ার আশায় তাদের বাসা ভাড়া দিলেও অনেক ক্ষেত্রে এসব প্রতারক একাধিক মাস বাসা ভাড়া বকেয়া রেখে কৌশলে বাসা পরিবর্তন করে। তারা বাংলাদেশি মেয়েদের বিয়ের কথা বলে সম্পর্ক স্থাপন করে এবং পরে ছেড়ে চলে যায়।

পুলিশ জানায়, গ্রেপ্তারকৃতদের মধ্যে চাঁদনি আক্তার ভুয়া কাস্টমস অফিসার পরিচয়ে বিদেশি ওই প্রতারকদের সঙ্গে যোগসাজশে প্রতারণা করে আসছিল।

গ্রেপ্তারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়