ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঈদে গুজব ঠেকাতে প্রস্তুত র‍্যাবের সাইবার মনিটরিং টিম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১ মে ২০২২  
ঈদে গুজব ঠেকাতে প্রস্তুত র‍্যাবের সাইবার মনিটরিং টিম

ফাইল ছবি

র‌্যাবের মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেছেন, পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। সব ধরনের পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্তসংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে।

রোববার (১ মে) সকালে জাতীয় ঈদগাহ ময়দান পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, ঈদ উৎসবকে সামনে রেখে বিভিন্ন মার্কেট ও বিপণীবিতানগুলোতে প্রচুর ক্রয়-বিক্রয়, আর্থিক লেনদেন ও জনসমাগম হয়। অসাধুচক্র দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও ভেজালযুক্ত খাবার বিপণন হয়। ঘরমুখো মানুষ বাড়ি ফেরার কারণে সড়ক, রেল এবং নৌপথে প্রচুর যাত্রী সমাগম।  ঈদের দিন ঈদের জামাতে প্রচুর মুসল্লি জমায়েত হয়।

ঈদের দীর্ঘ সময় অধিকাংশ লোকজন ছুটিতে থাকে বিধায় ঢাকা শহর ফাঁকা হয়ে যায়। এ সুযোগে ছিনতাই, চুরি ও ডাকাতির মাত্রা বৃদ্ধিসহ অপরাধমূলক কর্মকাণ্ডের আশঙ্কা থাকে। 

পবিত্র ঈদুল ফিতরে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। নিরাপত্তা জোরদার করতে ব্যাটালিয়নগুলো নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্তসংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন রেখেছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ ঈদগাহসহ গুরুত্বপূর্ণ স্থানে বোম্ব ডিস্পোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং সম্পন্ন করা হবে। দেশব্যাপী পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে সার্বিক নিরাপত্তার জন্য থাকবে র‌্যাবের কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ, ফুট ও মোবাইল পেট্রল, ভেহিক্যাল স্ক্যানার, অবজার্ভেশন পোস্ট, চেক পোস্ট এবং সিসিটিভি মনিটরিং।

ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষের নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করার জন্য সড়ক, রেল এবং  নৌ-পথে নানাবিধ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

র‌্যাবপ্রধান বলেন, বিভিন্ন বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চ টার্মিনালে অস্থায়ী র‌্যাব ক্যাম্প স্থাপনসহ অস্থায়ী চেকপোস্ট স্থাপন করা হয়েছে। সড়ক এবং নৌপথে চাঁদাবাজি, অতিরিক্ত ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রী বহন করাসহ বিভিন্ন হয়রানিমূলক কর্মকাণ্ড রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় কার্যকরি পদক্ষেপ নেওয়া হয়েছে। অতিরিক্ত যাত্রী বোঝাই বাস, পিকআপ, লেগুনা ইত্যাদি যানের চালকদের ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস সার্টিফিকেট আছে কিনা তা যাচাই করা ও মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, অজ্ঞান পার্টি, মলমপার্টি বা ছিনতাইকারীদের অপতৎপরতা রোধে বাসস্ট্যান্ড, রেলস্টশন, লঞ্চঘাট ও অন্যান্য সম্ভাব্য এলাকায় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বাসষ্ট্যান্ড, রেলষ্টেশন ও লঞ্চঘাট বা আশপাশের স্থানে টিকিট কালোবাজারি প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।

সড়ক পথে রাস্তায় ‘যানবাহন থামিয়ে চাঁদাবাজি’ রোধ করা হয়েছে।  সড়ক ও নৌপথে লঞ্চ চালকেরা যেন প্রতিযোগিতামূলকভাবে না চালায় সেজন্য বাস ও লঞ্চ মালিক ও চালকদের সতর্কীকরণ ও সচেতন করার ব্যবস্থা করা হয়েছে। ফিটনেসবিহীন লঞ্চ যেন চলাচল না করতে পারে সেজন্য চেকিং এর ব্যবস্থা করা হয়েছে। 

অন্যদিকে, বিনোদন কেন্দ্র, পার্ক, চিড়িয়াখানা ও শপিংমল ইত্যাদি স্থানে সাধারণ জনগণ যাতে কোন হয়রানি অথবা সন্ত্রাসী কার্যক্রমের শিকার না হয় সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  ঢাকা শহরসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঈদগাহে (জাতীয় ঈদগাহ, শোলাকিয়া ঈদগাহ ও দিনাজপুর বড় ঈদগাহ) নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। গুরুত্বপূর্ণ ঈদগাহে নিরাপত্তা সুইপিং করা হবে। জাতীয় ঈদগাহে পর্যাপ্ত ইউনিফর্ম ও সাদা পোষাকে টহল থাকবে। পাশাপাশি র‌্যাব স্পেশাল ফোর্স মোতায়েন করা হবে। জাতীয় ঈদগাহ ডগ স্কোয়াড ও বোম্ব ডিসপোজাল ইউনিট কর্তৃক নিরাপত্তা সুইপিং করা হবে। 

র‌্যাব জানায়, রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈদের ছুটিতে যাওয়া মানুষের বাসস্থান, কর্মস্থল, শপিংমলসহ অন্যান্য স্থানে চুরি ও ডাকাতি প্রতিরোধে র‌্যাবের নজরদারি ও টহল বৃদ্ধি করা হয়েছে। ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী (ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর) জেলাসহ গার্মেন্টস  শ্রমিকদের বেতন ও বোনাস পরিশোধের সময়ে যাতে আইনশঙ্খলা পরিস্থিতির অবনতি না হয় সে বিষয়ে নজরদারি অব্যাহত রয়েছে। সব মেট্রোপলিটন শহর, জেলা শহর ও উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ রাস্তায়/প্রবেশদ্বারে চেকপোষ্ট  স্থাপন করা হবে। মেট্রোপলিটন শহর ও গুরুত্বপূর্ণ জেলায় যেকোন পরিস্থিতি মোকাবিলায় সার্বক্ষণিক প্রয়োজনীয় সংখ্যক ফোর্স রিজার্ভ থাকবে। র‌্যাব সদর দপ্তরে কন্ট্রোল রুমের (কন্ট্রোল রুমের হটলাইন নম্বর ০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে। 

র‌্যাবপ্রধান বলেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণপূর্বক পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে কোন ধরনের জঙ্গি হামলার ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।  তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না।  গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যেকোন ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে প্রস্তুত রয়েছে র‌্যাব। ভার্চুয়াল জগতে পবিত্র ঈদুল-ফিতরকে কেন্দ্র করে যেকোন ধরনের গুজব/উস্কানিমূলক তথ্য/মিথ্যা তথ্য ছড়ানো প্রতিরোধেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে র‌্যাব সাইবার মনিটরিং টিম অনলাইনে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রাখছে। পবিত্র ঈদুল-ফিতর উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানস্থল ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে আগত নারী উত্যক্ত/ইভটিজিং/যৌন হয়রানি রোধকল্পে মোবাইলকোর্টসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। কেউ কোন ধরনের হেনস্থার স্বীকার হলে অবশ্যই কর্তব্যরত র‌্যাবকে জানাবেন। আমরা কঠোর হস্তে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো। 

/মাকসুদ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়