ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জঙ্গিবাদ দমনে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই: আইজিপি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ২৪ জুলাই ২০২২  
জঙ্গিবাদ দমনে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই: আইজিপি

আইজিপি বেনজীর আহমেদ

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ইসলামের নাম ব্যবহার করে গণহত্যা চালিয়ে ইসলাম ও মানুষকে কোণঠাসা করার চেষ্টা করা হচ্ছে। ধর্মকে পুঁজি করে যারা মানুষ হত্যা করছে তাদের প্রতিরোধ করতে হবে।

রোববার (২৪ জুলাই) দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে পুলিশের এন্টি টেররিজম ইউনিটের ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, আমাদের তো খুব বেশি ইসলামিক বই পড়ার সুযোগ বা একসেস ছিল না। অনেকে আবার আমরা আরবি বই পড়তেও পারি না। এখন অনেক বাংলা বই বের হয়েছে। এখন সোস্যাল মিডিয়া ও ইউটিউবে প্রচারিত বক্তব্য কোনটা সঠিক কোনটা বেঠিক তা গুলিয়ে ফেলা খুবই সহজ। ইউটিউবে, সোস্যাল মিডিয়ায় কোনো মডারেটর নাই কোনটা ঠিক কোনটা বেঠিক সেটা কে নির্ধারণ করবে? 

আইজিপি বলেন, এখন অনেক, অজস্র ফতোয়া আছে। এখন নাকি মাঝে বৈঠক লাগবে না। ৩০/৪০ বছর ধরে যা পড়লাম তা কি ভুল পড়লাম? আগে আমরা নামে কোরবানি দিতাম। এখন নাকি নামে কোরবানি হবে না! আল্লাহর নামে, মানুষ কুরবানি দেবে। ১৩০০ বছর ধরে কি তবে রঙ প্র্যাকটিস করলাম? আমরা শুনেছি শেষ জামানায় প্রচুর ফেতনা হবে। কেয়ামত কবে হবে? এটা রাসূল (সা.)ও সঠিক করে বলেননি। তবে তিনি আলামত বলে গেছেন। ভ্রান্ত সমাজ সেদিকেই এগিয়ে যাচ্ছি। আমাদের সমাজে পর্দা প্রথায় হিজাব প্রচলিত আছে। আগে নিম্ন ও মধ্যবিত্তরা পড়তো, এখন ধনীরা পড়ে।

সোস্যাল মিডিয়া ইউটিউবে ভালো ও সঠিক যেমন জানার সুযোগ হয়েছে, আবার বিভ্রান্তিরও সুযোগ তৈরি হয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, এসব নিয়ে কথা বলতে হবে। জঙ্গি, জিহাদ সম্পর্কে স্কলারদেরই সমাধান দিতে হবে। কিন্তু এখন স্কলারদের মধ্যেও দুটো দল। একদল বলছেন, এসব আয়াত (১৬৪ জিহাদ-কিতালের) তাৎক্ষণিক পরিস্থিতির জন্য। আরেক দল বলছেন, সার্বজনীন। বিশ্বব্যাপী মুসলমানদের কোণঠাসা করার চেষ্টা করা হচ্ছে। ইরাকে, সিরিয়ায় মিশরে মুসলমানদের উপর যখন হামলা, হত্যা করা হচ্ছে, তখন মাওলানারা, স্কলাররা কথা বলছেন না কেন প্রশ্ন রাখেন আইজিপি।

/মাকসুদ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়