ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হজের টাকা আত্মসাৎ: এজেন্সির মালিক নন ফয়জুর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ২৫ মার্চ ২০২৪   আপডেট: ২০:৪৫, ২৫ মার্চ ২০২৪
হজের টাকা আত্মসাৎ: এজেন্সির মালিক নন ফয়জুর

হজ এজেন্সির মালিক পরিচয়ে ফয়জুর রহমান নামের এক ব্যক্তি ঢাকার কেরানীগঞ্জের ১৩৭ জন হজযাত্রীর প্রায় ৬ কোটি টাকা আত্মসাৎ করেছেন। বিদেশে পালানোর সময় হজরত শাহজালাল বিমানবন্দর থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। ফয়জুর রহমানের বাড়ি ময়মনসিংহের ত্রিশাল উপজেলার পাটুলী এলাকায়। বাবার নাম আব্দুল কুদ্দুস। 

ফয়জুর রহমান জিনজিরা গোলজারবাগ মসজিদ মার্কেটের তৃতীয় তলায় ‘নজরুল এয়ার ইন্টারন্যাশনাল ট্রাভেলার্স’ নামে ভুয়া এজেন্সি খুলে ১০ বছর ধরে লোকজনকে অন‌্য এজেন্সির মাধ‌্যমে হজে পাঠাতেন। কিন্তু, এবার কেরানীগঞ্জে ১৩৭ জন হজযাত্রীর প্রায় ৬ কোটি টাকা আত্মসাৎ করে আত্মগোপনে যান তিনি।  

এ বিষয়ে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেছেন, ফয়জুর রহমান হজ এজেন্সির মালিক নন, মধ‌্যস্বত্বভোগী। আমরা সব সময় হজযাত্রীদের নিবন্ধিত এজেন্সির সঙ্গে লেনদেন করার জন‌্য বলি। কোনো  মধ্যস্বত্বভোগী দালালের কাছে নয়, সরাসরি এজেন্সির কাছে হজের টাকা জমা দেওয়ার আহ্বান জানিয়ে আসছি।

তিনি বলেন, এ ধরনের মধ্যস্বত্বভোগী দালাল কম টাকায় হজ ও ওমরাহ করিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকেন। সরলমনে নিরীহ ধর্মপ্রাণ মুসলমানরা বিশ্বাস করে তাদের খপ্পড়ে পড়ে টাকা-পয়সা খুইয়ে বিপদে পড়েন। প্রতারক ফয়জুরের খপ্পড়ে পড়ে হজযাত্রীদের প্রতারিত হওয়া তেমনই একটি ঘটনা। যেন কম মূল্যে হজে পাঠানোর কথা বলে টাকা না নিতে পারে, সেজন্য সবাইকে সচেতন থাকতে হবে। 

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাতে বিদেশ পালিয়ে যাওয়ার সময় ফয়জুর রহমানকে (৪৫) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরের দিন প্রতারিত হজযাত্রী জাকির হোসেন কেরানীগঞ্জ মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

ফয়জুর রহমান হজ এজেন্সির মালিক ও হাবের সদস্য নন, উল্লেখ করে সোমবার গণমাধ‌্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে হাব।

হাবের মহাসচিব ফারুক আহমদ সরদারের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘হজযাত্রীদের টাকা নিয়ে পালিয়েছে হজ এজেন্সির মালিক ফয়জুর রহমান’ শিরোনামে বিভিন্ন সংবাদ মাধ্যমে একটি সংবাদ প্রচার করা হচ্ছে, যা হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) দৃষ্টিগোচর হয়েছে। প্রকৃতপক্ষে, ফয়জুর রহমান নামের ওই ব্যক্তি কোনো হজ এজেন্সির মালিক নন বা হাবের সদস্য নন। তার সঙ্গে হাবের কোনো সংশ্লিষ্টতা নেই। কিন্তু, লক্ষ করা যাচ্ছে, তাকে হজ এজেন্সির মালিক বলে বিভিন্ন সংবাদমাধ্যম সংবাদ প্রচার করেছে, যা সঠিক নয়।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়