RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

পানিতে যৌনমিলন: না জানলে ভুগতে হবে

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫২, ২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৫৫, ২ জানুয়ারি ২০২১
পানিতে যৌনমিলন: না জানলে ভুগতে হবে

টিভি শো বা সিনেমায় স্টিমি সেক্স সিন দেখানো হয়। সাধারণত হলিউডের সিনেমায় পুল, হট টাব অথবা সাগরে এ ধরনের অন্তরঙ্গ দৃশ্য বেশি দেখা যায়। নিঃসন্দেহে পানিতে যৌনমিলন রোমাঞ্চকর, কিন্তু এটা কতটা নিরাপদ? যদি আপনি পানিতে যৌনক্রিয়া করতে চান, তাহলে কিছু ঝুঁকি সম্পর্কে অবশ্যই সচেতন থাকতে হবে।

পানিতে যৌনমিলনে কি গর্ভধারণ হবে?

লোমা লিন্ডা ইউনিভার্সিটি অব হেলথ-এর স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিদার ফিগুয়েরোয়া বলেন, ‘জলাশয়ের পানি যেমনই হোক না কেন, এ ক্ষেত্রে গর্ভধারণ হতে পারে। বিছানায় যৌনমিলনে যেভাবে শুক্রাণু ডিম্বাণুকে নিষিক্ত করে, তেমনি পানিতেও একইভাবে ঘটনাটি ঘটতে পারে। সুতরাং গর্ভবতী হতে না চাইলে অবশ্যই জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করতে হবে। আপনি কোথায় মিলিত হচ্ছেন এটি কোনো ব্যাপার নয়।’ পানিতে বীর্যপাত করলে নারী সঙ্গীর গর্ভধারণের সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

পানি কি লুব হিসেবে কাজ করে?

ডা. ফিগুয়েরোয়া বলেন, ‘আপনি এ ক্ষেত্রে ভাবতে পারেন, লুব বা লুব্রিকেন্ট ব্যবহারের দরকার নেই। পানি যোনি পিচ্ছিল করার জন্য যথেষ্ট। এটি সত্য নয়। প্রকৃতপক্ষে, পানি আরো বেশি অস্বস্তিকর অনুভূতি তৈরি করবে। কারণ পুরুষের আদর পেয়ে নারী যথেষ্ট উত্তেজিত হলে যোনিতে প্রাকৃতিক পিচ্ছিলকারক নিঃসরিত হয়। পানি সেগুলো ধুয়ে দিতে পারে। ফলে আপনি অস্বস্তি বোধ করবেন বা ব্যথা পাবেন। সুতরাং পানিতে কাজটি করতে চাইলে লুব ব্যবহার করতে হবে।

পানিতে কনডম ব্যবহার করা যায়?

পানিতে যৌনমিলনের সময় কনডম ব্যবহার করলে যৌনবাহিত রোগ ও গর্ভধারণ এড়ানো সম্ভব। ডা. ফিগুয়েরোয়ার মতে, পানির নিচে কনডম যথেষ্ট সেভ। কিন্তু পানির তাপমাত্রা বুঝতে হবে। যদিও এ প্রসঙ্গে যথেষ্ট গবেষণা এখনও হয়নি।

পানিতে ক্ষতিকারক জীবাণু থাকতে পারে

পানিতে নোংরা অথবা অপকারী জীবাণু থাকলে বিপদ হতে পারে। এ জন্য সাগরও নিরাপদ নয়। কারণ আপনার শরীরের কোথাও ক্ষত থাকলে তা সাগরের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংস্পর্শে এসে ইনফেকশন ঘটাবে। শরীরে ক্ষত থাকলে জলাশয়ের পানিতে যৌনমিলন না করাই ভালো। পুল অথবা হট টাব থেকেও ইনফেকশন হতে পারে। ডা. ফিগুয়েরোয়া বলেন, ‘হট টাব ক্লোরিনেটেড করা না হলে প্রোস্টেট ও ব্লাডারে ইনফেকশন হতে পারে। এছাড়া পাবলিক পুল ও হট টাবে যৌনমিলনে মলোস্কাম কন্টাজিওসাম ও প্লান্টার ওয়ার্টসের যোগসূত্র পাওয়া গেছে।’ পানিতে সঙ্গমের পর জ্বর, শীত অনুভূতি, পেলভিকে ব্যথা অথবা প্রস্রাবে জ্বালাপোড়া করলে চিকিৎসককে জানান।

পানিতেও যৌনবাহিত রোগ ছড়াতে পারে

পানিতে যৌনমিলনের প্রশ্নে আপনি ভাবতে পারেন যে, যৌনবাহিত রোগ ছড়াবে না। কিন্তু এ ধারণা সঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, পানি এই ঝুঁকি একটুও কমায় না। 
 

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়