ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

করোনায় রেস্টুরেন্টে খাওয়ার ৫ নিয়ম

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৯ আগস্ট ২০২১   আপডেট: ১৪:১৪, ৯ আগস্ট ২০২১
করোনায় রেস্টুরেন্টে খাওয়ার ৫ নিয়ম

করোনার বেড়ে চলা সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউন শেষে শিথিল হতে চলেছে সব কিছু। ঘরে বসে থেকে আর হয়তো ভালো লাগছে না আপনার। পরিবার নিয়ে কোনো রেস্টুরেন্টে খেতে যেতে চাইছেন হয়তো। কিন্তু অবশ্যই আপনাকে করোনার কথা মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে তারপরই যেতে হবে রেস্টুরেন্টে। এক্ষেত্রে যে ৫টি নিয়ম মানা জরুরি-

* রেস্টুরেন্টটি সম্পর্কে জেনে নিন ভালোভাবে: করোনার এই মহামারি কালে রেস্টুরেন্ট খোলা রাখা একটা বড় চ্যালেঞ্জ। তাই আপনি যে রেস্টুরেন্টে খেতে যেতে চান সেখানকার কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি কতোটা মানছে তা আগে জেনে নিন। রেস্টুরেন্টে যাওয়ার আগে সেখানকার পরিবেশ কতোটা স্বাস্থ্যকর, কর্মচারীরা সব সময় মাস্ক পরে কি না, স্যানিটাইজার ব্যবহার করে কি না, তা জেনে নেয়ার চেষ্টা করুন। রেস্টুরেন্টে সামাজিক দূরত্ব মানা হয় কি না, তাও জেনে নিন। রেস্টুরেন্টে স্বাস্থ্যবিধি সন্তোষজনক মনে হলে তবেই সেখানে যাওয়ার সিদ্ধান্ত নিন। 

* অবশ্যই মাস্ক পরে যাবেন: অনেকেই দুই ডোজ টিকা নেয়ার পর মাস্ক পরা বাধ্যতামূলক না মনে করছেন। বিষয়টা মোটেও তেমন সহজ না। তাই রেস্টুরেন্টে প্রবেশের সময়, অর্ডার করা ও বিল দেয়ার সময়গুলোতে অবশ্যই মাস্ক পরে রাখতে হবে আপনাকে। শুধুমাত্র খাওয়ার সময় মাস্ক খোলার সুযোগ পাবেন আপনি। 

* হাত ধুতে হবে ভালোভাবে: রেস্টেুরেন্টে গিয়ে হাত ভালোভাবে ধুয়ে নিন। না হলে আপনার সঙ্গে থাকা স্যানিটাইজার দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করুন। চোখ, নাক, মুখে হাত দেয়া থেকে যথাসম্ভব বিরত থাকুন। টেবিলে বসে চেয়ার, টেবিল বা অন্য কোনো কিছু পারতপক্ষে ধরবেন না। কিছু ধরলে অন্তত ২০ সেকেন্ড হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে নিন অথবা ভালো স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে নিন ভালোভাবে। 

* বেশি ভিড় থেকে দূরে থাকুন: করোনাকালে বাইরে যেমন ভিড়ে যাওয়া ঠিক না, তেমনি রেস্টেুরেন্টে যেখানে ভিড় বেশি সেখান থেকে দূরে থাকুন। এতে করে সংক্রমণ এড়ানো অনেকটাই সম্ভব। 

* সামাজিক দূরত্ব: রেস্টুরেন্টে যেহেতু সবাই সবার কাছে অচেনা, তাই অন্যদের কাছ থেকে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে বসতে হবে আপনাকে। এক্ষেত্রে অন্যদের কাছ থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখা আদর্শ।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়