ঢাকা     সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১০ ১৪২৮ ||  ২০ জমাদিউস সানি ১৪৪৩

টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার পেলেন রফিকুল ইসলাম মন্টু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৭:১৬, ৯ ডিসেম্বর ২০২১
টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার পেলেন রফিকুল ইসলাম মন্টু

‘টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২১’ হাতে রফিকুল ইসলাম মন্টু

‘টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২১’ পেয়েছেন রফিকুল ইসলাম মন্টু। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে বাংলাদেশে এটি সবচেয়ে সম্মানজনক পুরস্কার। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দুর্নীতিবিরোধী অনুসন্ধানী সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে প্রায় ২০ বছর ধরে এ পুরস্কার দিচ্ছে। 

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে টিআইবি’র উদয়পদ্ম কনফারেন্স রুমে অনুষ্ঠানিকভাবে এ পুরস্কার বিতরণ করা হয়। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং প্রতিযোগিতার বিচারকমণ্ডলীর সদস্যরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিজয়ী প্রত্যেককে ক্রেস্ট, সম্মাননা এবং ১ লাখ ২৫ হাজার টাকার চেক দেওয়া হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানের সূচনা করেন টিআইবি’র আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন পরিচালক শেখ মনজুর-ই-আলম। স্বাগত বক্তব্য দেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

পুরস্কার দেওয়ার আগে ‘বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা: গণমাধ্যমের প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবি’র আইটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অ্যাসিসট্যান্ট কো-অর্ডিনেটর জাফর সাদিক।

এর পর এ বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নেন ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, বৈশাখী টেলিভিশনের প্ল্যানিং কনসালট্যান্ট জুলফিকার আলী মানিক, ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) অনুসন্ধানী সাংবাদিকতা হেল্প ডেস্কের প্রধান মোহাম্মদ বদরুদ্দোজা (বদরুদ্দোজা বাবু) প্রমুখ।

রফিকুল ইসলাম মন্টু ছাড়াও এবছর আরও সাতজন এ পুরস্কার পেয়েছেন। তারা হলেন—চ্যানেল২৪ এর সিনিয়র রিপোর্টার মো. মুকিমুল আহসান, চ্যানেল২৪ এর সিনিয়র ক্যামেরাপারসন মমিনুল হক আফান, প্রথম আলোর সাবেক স্টাফ রিপোর্টার আহমেদ জায়িফ, যৌথভাবে সিলেটভয়েস ডটকম রিপোর্টার শরিফ উদ্দিন তানু মিয়া, দৈনিক পূর্বাঞ্চল স্টাফ রিপোর্টার এইচ এম আলাউদ্দিন, এবং মাছরাঙ্গা টেলিভিশনের উম্মোচন টিম।

রফিকুল ইসলাম মন্টু জাতীয় প্রিন্ট মিডিয়ায় ক্লাইমেট ফাইন্যান্স গভর্নেন্স ক্যাটাগরিতে এ পুরস্কা পেয়েছেন। উপকূলীয় বেড়িবাঁধ নিয়ে পাঁচ পর্বের ধারাবাহিক সরেজমিন অনুসন্ধানী প্রতিবেদনের জন্য তাকে পুরস্কার দেওয়া হয়েছে। তিনি এ স্টোরিগুলোতে বেড়িবাঁধ অব্যবস্থাপনা ও অনিয়মের বিষয়ে গভীর অনুসন্ধান করেছেন। তুলে ধরেছেন জনজীবনের সংকট। দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ নিউজপোর্টাল রাইজিংবিডিতে বাংলা ও ইংরেজি ভাষায় এ প্রতিবেদনগুলো প্রকাশিত হয়।

রফিকুল ইসলাম মন্টু বাংলাদেশে উপকূল সাংবাদিকতার পথিকৃত। উপকূল অঞ্চলের মানুষের জীবনযুদ্ধের প্রতিবেদন লিখে এরইমধ্যে তিনি আন্তর্জাতিকভাবে পরিচিতি পেয়েছেন। চলতি বছর জলবায়ু ও পরিবেশ বিষয়ক স্টোরিটেলিংয়ের জন্য তিনি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেয়েছেন। উপকূলের মানুষের জীবনযুদ্ধের গল্পগুলো তিনি পৌঁছে দিয়েছেন আন্তর্জাতিক মিডিয়ায়।

তিনি উপকূল ইস্যুতে বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ নিউজপোর্টাল রাইজিংবিডির জন্য কাজ করছেন ২০১৭ সাল থেকে। আন্তর্জাতিক মিডিয়াগুলোর মধ্যে দ্য গার্ডিয়ান (ইউকে), থমসন রয়টারস ফাউন্ডেশন নিউজ (ইউকে), দ্য নিউ হিউম্যানিটারিয়ান (সুইজারল্যান্ড), থার্ড পোল (ইউকে), ট্রিহাগার (ইউএস), গাঁও কানেকশনসহ (ইন্ডিয়া) বিভিন্ন সংবাদমাধ্যমের জন্য বাংলাদেশ থেকে কাজ করছেন। তিনি বিশ্বজুড়ে পরিবেশ সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন লন্ডনভিত্তিক আর্থ জার্নালিজম নেটওয়ার্কের (ইজেএন) ফেলো।

রফিকুল ইসলাম মন্টু বাংলাদেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলো, কালের কণ্ঠ, দৈনিক সমকাল, দৈনিক সংবাদ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক মানবজমিনে স্টাফ রিপোর্টার এবং সিনিয়র রিপোর্টার হিসাবে কাজ করেছেন। তিনি বাংলানিউজটোয়েন্টিফোরে স্পেশাল করেসপন্ডেন্ট হিসাবে কাজ করেন ‘উপকূল থেকে উপকূল’ শিরোনামে বিশেষ বিভাগে।

১৯৮৪ সালে উপকূলীয় জেলা বরগুনা থেকে সাপ্তাহিক নবঅভিযানে সাংবাদিকতা শুরু করেন রফিকুল ইসলাম মন্টু। পরে তিনি দৈনিক দেশ, দৈনিক জনতা, বাংলাবাজার পত্রিকা, দ্য বাংলাদেশ টাইমস, সংবাদ সংস্থা ইউএনবিসহ বিভিন্ন গণমাধ্যমে ব্যুরো প্রধান এবং বরগুনা জেলা প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন। ১৯৮৯ ও ১৯৯২ সালে বরগুনা জেলা শহর থেকে প্রকাশিত সাপ্তাহিক বরগুনা কণ্ঠ ও প্রথম দৈনিক আজকের কণ্ঠ পত্রিকার বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন।

কাজের স্বীকৃতি হিসাবে রফিকুল ইসলাম মন্টু প্রায় দুই ডজন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে ডিআরইউ বেস্ট রিপোর্টিং (তিনবার), ইউনিসেফ মীনা অ্যাওয়ার্ড (তিনবার), পিআইবি-এটুআই অ্যাওয়ার্ড (দুইবার), চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মৃতি পুরস্কার, ক্লাইমেট চেঞ্জ রিপোর্টিং অ্যাওয়ার্ড, ডিজাস্টার রিপোর্টিং অ্যাওয়ার্ড উল্লেখযোগ্য। 

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়