ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

পায়রা বন্দর প্রকল্প

৬০ দিনে ক্ষতিপূরণের বিধান রেখে বিল পাস

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৬০ দিনে ক্ষতিপূরণের বিধান রেখে বিল পাস

সংসদ প্রতিবেদক : ৬০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ বা ওয়ার্ড কমিশনার অফিসে প্রকাশ্যে জেলা প্রশাসকের হাত থেকে ক্ষতিপূরণ পাওয়ার বিধান রেখে পায়রা বন্দর প্রকল্প (ভূমি অধিগ্রহণ) আইন ২০১৬ বিল সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে। আইনে দায় মুক্তির বিধান রাখা হয়েছে।

 

বুধবার জাতীয় সংসদের নবম অধিবেশনে সংসদীয় কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস করার প্রস্তাব করেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। গত ২ ফেব্রুয়ারি বিলটি সংসদে উত্থাপন হয়েছিল। বিলটির উপর আনীত ৪৩টি দফাওয়ারী ৯টি সংশোধনী প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

 

বিলে বলা হয়েছে, এই আইনের অধীন প্রদত্ত কোনো আদেশ বা গৃহীত কোনো কার্যক্রমের বিরুদ্ধে আদালতে মামলা বা দরখাস্ত গ্রহণ করবে না এবং এই ধরার অধীন কোনো কার্যক্রম সম্পর্কে আদালত নিষেধাজ্ঞা জারি করতে পারবে না। এ ছাড়া অধিগ্রহণাধীন ভূমির উপর ঘরবাড়ি নির্মাণ বা ভূমির শ্রেণি পরিবর্তন করা হলে ভূমি মালিক ক্ষতিপূরণ পাওয়ার অধিকারি হবেন না।

 

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বর্তমানে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল অধ্যাদেশ, ১৯৮২ (২ নং অধ্যাদেশ) মোতাবেক দেশে প্রচলিত ভূমি অধিগ্রহণ ও হুকুম দখলের ক্ষেত্রে প্রয়োগ করা হয়। কিন্তু সে আইনে অধিগ্রহণের জন্য ক্ষতিপূরণ নির্ধারণের ক্ষেত্রে সংক্ষুব্ধ ব্যক্তির আপিল করার বিধান নেই। এ আইনে বিভাগীয় কমিশনারের কাছে আপিল করার বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৬/এনআর/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়