RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৫ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

বাংলাদেশ-ভারত ফ্লাইট নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার 

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ২৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৭:০৮, ২৯ সেপ্টেম্বর ২০২০
বাংলাদেশ-ভারত ফ্লাইট নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার 

ঢাকা সম্মতি দিলে ভারতের সঙ্গে ফ্লাইট চালু হতে পারে দ্রুত। দুদেশের বিমান চলাচল কর্তৃপক্ষ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ভার্চুয়াল বৈঠক করবে, সেখানে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। এরই মধ‌্যে বিশেষ ব‌্যবস্থায় বাণিজ‌্যিক বিমান চলাচলে ভারতের ‘এয়ার বাবল’ শুরু করতে দিল্লির প্রস্তাবে বাংলাদেশ ইতিবাচক সাড়া দিয়েছে। 

এদিকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, দুই দেশের মধ্যে বিমান চলাচল আবারও শুরু করার বিষয়ে চলতি মাসের প্রথম দিকে ভারত সরকারের পক্ষ থেকে ‘ট্রান্সপোর্ট বাবল’ অথবা ‘এয়ার ট্র্যাভেল অ্যারেঞ্জমেন্ট’ ব্যবস্থার বিষয়ে বাংলাদেশের মতামত চাওয়া হয়। চলতি মাসের তৃতীয় সপ্তাহে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফ থেকে আরও একটি চিঠি পাঠানো হয় বিমান চলাচল শুরু করার জন‌্য। এরই মধ্যে বেবিচক তাদের মতামত জমা দিয়েছে।

দিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আভাস পাওয়া গেছে।  মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে জয়েন্ট কনসাল্টেটিভ কমিশনের (জেসিসি) ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকের পর এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

এই মুহূর্তে বাংলাদেশের হাজার হাজার নাগরিক চিকিৎসার প্রয়োজনে বা নানা ব্যবসায়িক কাজে ভারতে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। আবার ভারতের অনেক নাগরিকও আটকে আছেন। কিন্তু বিমান চলাচল বন্ধ থাকায় তারা যাতায়াত করতে পারছেন না। এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে দুদেশের নাগরিকদের দীর্ঘ অপেক্ষার অবসান হবে।

ঢাকা/হাসান/সাজেদ 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়