Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

শাল্লায় হামলা: মামুনুল হকের বক্তব্যকে দায়ী করছে হিন্দু মহাজোট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ১৯ মার্চ ২০২১   আপডেট: ১৭:৪৫, ১৯ মার্চ ২০২১
শাল্লায় হামলা: মামুনুল হকের বক্তব্যকে দায়ী করছে হিন্দু মহাজোট

মাওলানা মামুনুল হকের উসকানিমূলক বক্তব্যের প্রেক্ষিতেই সুনামগঞ্জের শাল্লা উপজেলার নয়াগাঁও হিন্দু সম্প্রদায়ের ৮৮টি বাড়িঘর ও ৮টি মন্দিরে হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।

শুক্রবার (১৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি থেকে এ অভিযোগ করে সংগঠনটি।

হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দ্বীনবন্ধু রায়ের সভাপতিত্বে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- সহসভাপতি প্রদীপ পাল, মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক, যুগ্ম মহাসচিব নকুল কুমার মন্ডল, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট প্রতীভা বাগচি, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক নরেশ হালদার, প্রকাশনা সাগরিকা মন্ডল প্রমুখ।

বক্তারা বলেন, ‘‘মাওলানা মামুনুল হকের উসকানিমূলক বক্তব্যের প্রেক্ষিতে ঝুমন কুমার নামের আইডি থেকে ‘মামুনুল হক হিন্দু এবং মুসলিমদের মাঝে দাঙ্গা লাগাতে চাচ্ছে... এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত।’ এরকম একটি পোস্টের কারণে ১৭ মার্চ সকাল ৯টায় টায় কয়েকশ’ সন্ত্রাসী সংঘবদ্ধ হয়ে লাঠি-সোটা নিয়ে সুনামগঞ্জের শাল্লা উপজেলার নয়াগাঁও গ্রামে ৮৮টি বাড়ি ও ৮টি মন্দির ভাংচুরসহ ব্যাপক লুটপাট করে। 

‘সন্ত্রাসীরা বাড়ি বাড়ি ঢুকে ঘরবাড়ি তছনছ করে, টাকা পয়সা ও স্বর্ণালঙ্কার লুঠ করে। এমনকি রান্না ঘরের হাড়ি পাতিল পর্যন্ত ভেঙে নষ্ট করে। মন্দির ও প্রতিমা ভাংচুর করে।’’

তারা বলেন, ‘ঘটনার সময় ভয়ে লোকজন গ্রাম ছেড়ে পালিয়ে যায়। সন্ত্রাসীরা বাড়ি বাড়ি গিয়ে মহিলাদের শ্লীলতাহানী করে। কষ্টি পাথরের মূর্তিসহ বহু মূল্যবান জিনিস লুঠ হয়। মাইকে ঘোষণার সময়ও পুলিশ নির্বিকার ভূমিকা পালন করে। এতবড় একটি ঘটনা, অথচ পুলিশ এখনো পর্যন্ত সব আসামিকে গ্রেপ্তার করেনি। এই ঘটনায় দেশের সর্বত্রই হিন্দু সম্প্রদায় আতঙ্কে দিন যাপন করছে।’

সুনামগঞ্জের ভিকটিমদের ক্ষতিপূরণ, হামলাকারী, অগ্নিসংযোগকারী ও লুটপাটকারীদের গ্রেপ্তার করে মানবতা বিরোধী অপরাধ ট্রাইবুনালে বিচার এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবি জানান নেতারা।

ঢাকা/মামুন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়