ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সময় বাড়ছে পদ্মা সেতু প্রকল্পে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৮, ২২ মার্চ ২০২১   আপডেট: ১৯:১৯, ২২ মার্চ ২০২১
সময় বাড়ছে পদ্মা সেতু প্রকল্পে

পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ দুই বছর বাড়ানোর সুপারিশ করা হয়েছে। পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এ সুপারিশ করেছে।

জানা গেছে, ২০২১ সালের জুনে পদ্মা সেতুর কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখন তা বাড়িয়ে করা হবে ২০২৩ সালের জুন পর্যন্ত।  পদ্মা সেতু প্রকল্প কর্তৃপক্ষ বলছেন, পদ্মা সেতুর সময় বাড়লেও ব্যয় বাড়বে না, অর্থাৎ ২ বছর সময় বাড়ানো হচ্ছে। 

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্র জানায়, সম্প্রতি আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শন করেন। পরিদর্শন করে প্রকল্পের বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করেছেন।

আইএমইডির প্রতিবেদনে উল্লেখ করা হয়, পদ্মা সেতু প্রকল্প বাংলাদেশ সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারমূলক অন্যতম বৃহৎ বিনিয়োগ প্রকল্প। এ সেতু দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে অন্যান্য অংশের সঙ্গে যুক্ত করবে। পদ্ম সেতু বাস্তবায়নের মাধ্যমে দেশের জাতীয় জিডিপিতে ১ দশমিক ২৬ শতাংশ এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলের আঞ্চলিক জিডিপি প্রায় ২ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পাবে।

এ বিষয়ে আইএমইডি সচিব বলেন, স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে অনেক শ্রমিক বছরের বেশিরভাগ সময় সেতু কর্তৃপক্ষের কোয়ারেন্টাইনে থেকে দায়িত্ব পালন করেছেন।  প্রকল্প এলাকায় এখন প্রায় ৪ হাজার দেশি-বিদেশি জনবল প্রকল্পের কাজে জড়িত।  কোভিড এর কারণে প্রকল্পের বিদেশি শ্রমিক এবং পরামর্শক সেবা ব্যাহত হওয়ায় কিছু সময় প্রকল্পের অগ্রগতি আশানুরুপ হয়নি।  তাই প্রকল্পে সময় বাড়ছে।

এ প্রসঙ্গে প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, এই প্রকল্পের মোট বাজেট ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৪ হাজার ৫০২ কোটি টাকা।  যা আর্থিক অগ্রগতি ৮১ দশমিক ২৫ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৪ শতাংশ।  প্রকল্পের বাকি কাজ সমাপ্ত করার জন্য ডিফেক্ট নোটিফিকেশন পিরিয়ডসহ ৩০ জুন ২০২৩ সাল পর্যন্ত মেয়াদ বাড়ানো প্রয়োজন।

এ বিষয়ে আইএমইডি বলছে, প্রকল্পটির মূল সেতু ও নদীশাসন কাজসহ অবশিষ্ট কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষে ৩০ জুন ২০২২ পর্যন্ত এক বছর এবং দরপত্রের শর্ত অনুযায়ী রক্ষণাবেক্ষণ কাজ ও ঠিকাদারদের দেনা পাওনা মিটিয়ে দেওয়ার জন্য আরও এক বছরসহ কিছু সুপারিশ প্রতিপালন সাপেক্ষে প্রকল্পটির ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ (৩য় বার) জুন ২০২৩ পর্যন্ত নির্ধারণ করা যেতে পারে।
 

হাসিবুল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়