ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এবার পণ্যের হালাল সার্টিফিকেট দেবে বিএসটিআই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৪:৪২, ১৫ সেপ্টেম্বর ২০২১
এবার পণ্যের হালাল সার্টিফিকেট দেবে বিএসটিআই

পণ্যের গ্রহণযোগ্যতা ও রপ্তানি বাড়াতে বাংলাদেশে খাদ্য পণ্য এবং কসমেটিকসের হালাল সার্টিফিকেট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ‌্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সংস্থাটি জানায়, গত কয়েক বছর ধরে বাংলাদেশের রপ্তানি আয় ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। সরকার পরিকল্পনা করছে রপ্তানি পণ্যে আরও বৈচিত্র্য আনতে। তাছাড়া, খাদ্য পণ্য এখন বিভিন্ন ইসলামী দেশে রপ্তানি হচ্ছে। এসব দেশে হালাল পণ্যের একটা চাহিদা থাকে। বিষয়টি মাথায় রেখেই বিএসটিআই হালাল সনদ দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে।

প্রসঙ্গত, পণ‌্যের মান বজায় রেখে বাজারজাত করা হচ্ছে কিনা, মূলত সেটাই দেখে থাকে বিএসটিআই। এবার নতুন করে হালাল সার্টিফিকেট দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে খাদ্য পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়ার বিষয়টিকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। পাশাপাশি কসমেটিকস পণ্যকে হালাল সনদ দেওয়া হবে।

এ বিষয়ে বিএসটিআই’র সার্টিফিকেশন মার্কস উইংয়ের উপ-পরিচালক রিয়াজুল হক রাইজিংবিডিকে বলেন, ‘দেশের বাজার এবং রপ্তানির কথা চিন্তা করে হালাল পণ্যের সার্টিফিকেটের ব্যবস্থা নেওয়া হয়েছে। কারণ দেশের পণ্যের মান উন্নত করতে হবে একই সঙ্গে বিদেশে পণ্য রপ্তানি করতে হবে।’

তিনি বলেন, ‘বিষয়টি প্রচারণার স্বার্থে দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।’

যেসব প্রতিষ্ঠান হালাল সার্টিফিকেট নিতে চান তাদের বিএসটিআই’র ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে ফরম নিতে হবে। সেখান থেকে আনুষঙ্গিক কাজ সম্পন্ন করতে হবে। এরপর আবেদনের স্ট্যান্ডার্ড অনুসরণ করে পরিদর্শন, পরীক্ষণ এবং আনুষঙ্গিক সব কার্যক্রম সেই স্ট্যান্ডার্ড অনুযায়ী অনুসরণ করা হবে। এই সনদ হবে আন্তর্জাতিক মানের। যেটি দিয়ে দেশের পাশাপাশি বিদেশেও পণ্য রপ্তানি করা যাবে।

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়