ঢাকা     সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১০ ১৪২৮ ||  ২০ জমাদিউস সানি ১৪৪৩

বিআরটিএ ভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৫৩, ৩০ নভেম্বর ২০২১
বিআরটিএ ভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

ছবি: রাইজিংবিডি

নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবিতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বনানীর প্রধান কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর দেড়টার দিকে বিআরটিএ ভবনের সামনে ছাত্ররা ব্যানার-ফেস্টুন নিয়ে অবস্থান কর্মসূচি পালন করে।  এ সময় তারা ‘নিরাপদ সড়ক চাই, ছাত্ররা মরবে কেন প্রশাসন জবাব চাই’, বিভিন্ন স্লোগান দেয়। 

ছাত্রদের ৯ দফা দাবি-
১.  বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএর সব কর্মকাণ্ডের ওপর নজরদারি ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
২. আধুনিক বাংলাদেশ বিনির্মাণে ঢাকাসহ সারা দেশে ট্রাফিক ব্যাবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় ও আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে হবে।

৩. ট্রাফিক আইনের প্রতি জনসচেতনতা বৃদ্ধির জন্য একে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করতে হবে এবং প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচার করতে হবে।

৪. দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সব সড়ক হত্যার বিচার করতে হবে ও ক্ষতিগ্রস্ত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

৫. ঢাকাসহ সারাদেশে সব গণপরিবহনে (সড়ক, নৌ, রেলপথ ও মেট্রোরেল) শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

৬. গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য যথাস্থানে ফুটপাত, ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপত্তা ব্যাবস্থা দ্রুততর সময়ের মধ্যে নিশ্চিত করতে হবে।

৭. সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী এবং পরিবহন শ্রমিকের যথাযথ স্কতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে।

৮. পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ ও যথাযথ ব্যাবহার নিশ্চিত করতে হবে।  এক্ষেত্রে প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে।

৯. দ্রুত বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ও যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনায় নিহতের দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তি বা মহলকে নিতে হবে।

বনানী থানা পুলিশ জানায়, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার জন্য পুনরাবৃত্তি না হয় সেজন্য পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

মাকসুদ/এসবি

সর্বশেষ

পাঠকপ্রিয়