ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজধানীতে দৃষ্টিনন্দন আন্ডারপাস ‘সুরসপ্তক’

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:০৪, ১৩ জানুয়ারি ২০২২
রাজধানীতে দৃষ্টিনন্দন আন্ডারপাস ‘সুরসপ্তক’

রাজধানীর বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ সংলগ্ন আন্ডারপাসটি গতকাল বুধবার (১২ জানুয়ারি) উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার ব্রিগেডের নির্মাণ করা এই দৃষ্টিনন্দন আন্ডারপাসটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের সবচেয়ে বড় ও আধুনিক আন্ডারপাস এটি। মুক্তিযুদ্ধে শহীদ সাত বীরশ্রেষ্ঠের স্মরণে এর নাম রাখা হয়েছে ‘সুরসপ্তক’। রাজধানীর বিমানবন্দর সড়কের এমইএস মোড়ে এটির অবস্থান। ২০১৮ সালের ২৯ জুলাইয়ে দুই শিক্ষার্থীর প্রাণহানির পর ওই বছরের ১২ আগস্ট এ আন্ডারপাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল।

২০১৮ সালে ওই স্থান দিয়ে রাস্তা পার হতে গিয়ে বাসের ধাক্কায় প্রাণ হারান শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী। পরে নিরাপদ সড়কের দাবিতে রাজধানীসহ সারাদেশের শিক্ষার্থীরা রাস্তায় নেমে পড়েন। নিরাপদ সড়ক আন্দোলনের দাবিগুলোর অন্যতম ছিল—ওই এলাকায় একটি আন্ডারপাস তৈরি করতে হবে।

শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের শিক্ষার্থী রায়হান, সৌমিক ও ফরহাদ বলেছেন, ‘শেষ পর্যন্ত আন্ডারপাসটা হলো আমাদের প্রতিষ্ঠানের দুই ভাই-বোনের প্রাণের বিনিময়ে।’ আন্ডারপাসটি সুন্দর হয়েছে বলে জানিয়েছেন তারা।

দেশের সবচেয়ে বড় এ আন্ডারপাস দেখে মুগ্ধ পথচারী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেছেন, ‘অত্যন্ত চমৎকার এবং দীর্ঘ আন্ডারপাস এটি। নিরাপদে চলাচল করা যাবে। এটার রক্ষণাবেক্ষণ করছে সেনাবাহিনী। তাই, এটা দিয়ে চলাচলের সময় কোনো সমস্যা হবে না বলে আশা করি।’

সড়ক ও জনপথ অধিদপ্তর ঢাকা বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শামীম আল মামুন রাইজিংবিডিকে বলেছেন, ‘এ আন্ডারপাস নির্মাণ করতে ৫৭ কোটি টাকা ব্যয় হয়েছে। এ আন্ডারপাস দিয়ে পথচারীরা নিরাপদে চলাচল করতে পারবেন।’

আন্ডারপাসটি ঘুরে দেখা গেছে, ৪২ মিটার দীর্ঘ চারটি সুড়ঙ্গ দিয়ে আন্ডারপাসে চলাচল করা যাবে। এর উচ্চতা ১৫ মিটার। এক সারিতে প্রায় ১০ জন পথচারী হেঁটে চলাচল করতে পারবেন। এখানে রয়েছে সিঁড়ি, এস্কেলেটর ও লিফট। দিনে সূর্য ও রাতে চাঁদের আলোয় আলোকিত হবে আন্ডারপাসের ভেতরের অংশ। এ আন্ডারপাসের দুই দিকে দুটি করে চারটি প্রবেশ ও বের হওয়ার পথ আছে।

২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলন চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আন্ডারপাস নির্মাণের নির্দেশ দেন। গতকাল আন্ডারপাসটি উদ্বোধনের পর তা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এ আন্ডারপাস চালুর ফলে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সবার জন্য সড়ক পারাপার আরও নিরাপদ হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের সামনের সড়কে বাসচাপায় শিক্ষার্থী আবদুল করিম রাজীব (১৭) ও দিয়া খানম মীম (১৬) নিহত হন। সেদিন থেকে আট দিন রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেন ছাত্রছাত্রীরা।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়