ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩১ মার্চ থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ৩০ মার্চ ২০২২  
৩১ মার্চ থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

দেশের ইলিশ সম্পদ উন্নয়নে, জাটকা রক্ষায় জনসচেতনতা তৈরি এবং জেলেদের জাটকা আহরণে নিরুৎসাহিত করতে ৩১ মার্চ (বৃহস্পতিবার) থেকে ৬ এপ্রিল (বুধবার) পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে।

এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘ইলিশ আমাদের জাতীয় মাছ জাটকা ধরলে সর্বনাশ।’ 

জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন-২০২২ উপলক্ষ্যে বুধবার (৩০ মার্চ) সকালে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করীম। 

এ সময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড . ইয়ামিন চৌধুরী, অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক প্রমুখ।

শ ম রেজাউল করীম বলেন,  ‘বাংলাদেশের মৎস্য খাতের অন্যতম হচ্ছে ইলিশ। এটি আমাদের জাতীয় মাছ। দেশের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে ইলিশ ওতপ্রোতভাবে জড়িয়ে। জনসাধারণের পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি , গ্রামীণ অর্থনীতিকে সচল রাখা এবং দেশের আর্থ সামাজিক উন্নয়নে ইলিশ মাছের গুরুত্ব অপরিসীম। দেশের মোট মৎস্য উৎপাদনের ১২.২২ শতাংশ আসে ইলিশ থেকে যা একক প্রজাতি হিসেবে সর্বোচ্চ। জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশের বেশি। বিশ্বের মোট উৎপাদিত ইলিশের প্রায় ৮০ শতাংশের বেশি আহরিত হয় আমাদের নদ-নদী ও  সাগর থেকে।’ 

তিনি আরো বলেন, ‘প্রায় ৬ লাখ মানুষ ইলিশ আহরণে সরাসরি নিয়োজিত। ২০ থেকে ২৫ লাখ লোক ইলিশ পরিবহণ, বিক্রয়, জাল ও নৌকা তৈরী, বরফ উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ কাজে জড়িত। সরকার দেশের চাহিদা মিটিয়ে ইলিশ বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চায়।’ 

বৃহস্পতিবার ৩১ মার্চ মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হবে। এছাড়া তৎসংলগ্ন পদ্মা নদীতে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে। 

মন্ত্রী বলেন, ২০০৮-০৯ অর্থবছরে ইলিশের উৎপাদন ২ লাখ ৯৮ হাজার টন, ২০২০-২১ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৫ লাখ ৬৫ হাজার টনে উন্নীত হয়েছে। উৎপাদন ও প্রাপ্যতা বৃদ্ধির ফলে ইলিশ আজ সব শ্রেণি পেশার মানুষের ক্রয়সীমার মধ্যে এসেছে। 

নঈমুদ্দীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়