ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ঈদের ছুটিতে হ্যাকিং নিয়ে বাংলাদেশে সতর্কতা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১১, ২৯ এপ্রিল ২০২২  
ঈদের ছুটিতে হ্যাকিং নিয়ে বাংলাদেশে সতর্কতা

আসন্ন ঈদের ছুটির সময় আর্থিক প্রতিষ্ঠানসহ সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে হ্যাকিং প্রতিরোধের লক্ষ্যে যথাযথ মনিটরিংয়ের আওতায় আনার সুপারিশ করেছে দেশের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি।

ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (অপারেশন) ও বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরকতউল্লাহ ঈদের সময়ের সতর্ক করে এই সুপারিশ করেছে।

তিনি জানান, ইউক্রেন ও রাশিয়ার চলমান বিবাদকে কেন্দ্র করে দুপক্ষের হ্যাকাররা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বটনেট ও ম্যালওয়ার দ্বারা সংক্রামিত করে একে অপরের বিরুদ্ধে প্রচারণা ও আক্রমণের জন্য ব্যবহার করছে।

রাশিয়ান কম্পিউটার সিকিউরিটি ইন্সিডেন্ট রেসপন্স টিম (সার্ট) থেকে প্রদত্ত সতর্কীকরণ বার্তা বিশ্লেষণ করে বিজিডি ই-গভ সার্ট বাংলাদেশে ব্যবহৃত প্রায় ১৪০০ আইপি নম্বরের সন্ধান পেয়েছে। এ সকল আইপি থেকে হ্যাকাররা অপপ্রচার ও ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস (ডিডস) পরিচালনা করছে।

এ সকল আইপি যুক্ত বাংলাদেশি সার্ভারসমূহকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে সংক্রামিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবা প্রদানকারী সংস্থাসমূহ তাদের নিয়মিত সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছেন।

উদ্ভূত পরিস্থিতির কারণে আর্থিক প্রতিষ্ঠানসহ সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে বিজিডি ই-গভ সার্ট তিনটি সুপারিশ করেছে।

১. সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের নিয়ন্ত্রণাধীন তথ্য পরিকাঠামো পরীক্ষা করে বটনেট ও ম্যালওয়ার সংক্রামণ মুক্ত রাখার পদক্ষেপ নিতে হবে।

২. সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এন্টি-ডিডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করতে হবে।

৩. আসন্ন ঈদের ছুটির সময় আর্থিক প্রতিষ্ঠানসহ সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে হ্যাকিং প্রতিরোধের লক্ষ্যে যথাযথ মনিটরিংয়ের আওতায় আনতে হবে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়