ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পি কে হালদার ইস্যুতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক, ভারতে যাবে কমিটি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ১৯ মে ২০২২  
পি কে হালদার ইস্যুতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক, ভারতে যাবে কমিটি

পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হওয়া এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক এমডি প্রশান্ত কুমার (পি কে) হালদারকে দেশে ফেরাতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছে সরকার।

বৃহস্পতিবার (১৯ মে) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক হয়। এতে স্বরাষ্ট্র, অর্থ, আইন ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দুদক ও বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও দপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

পি কে হালদার গ্রেপ্তারসহ তার বিষয়ে যেসব তথ্য জানা যাচ্ছে, তা বিস্তারিত জানতে প্রয়োজনে আন্তঃমন্ত্রণালয় কমিটি ভারতের পশ্চিমবঙ্গ সফরের সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকের বিষয়ে এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ভারপ্রাপ্ত সচিব সাঈদ মাহবুব খান বলেছেন, ‘এটা এ বিষয়ে (পি কে হালদার) সরকারের সিদ্ধান্ত গ্রহণে প্রথম বৈঠক। আন্তঃমন্ত্রণালয় এ বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। আমাদের যে প্রত্যাবর্তন ও প্রত্যাবাসন আইন আছে, তা ব্যবহার করে কিভাবে তাকে ফেরানো যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে। এখানে দুদক একা নয়, তাকে বাংলাদেশে ফেরাতে বাংলাদেশের সব বডি একসঙ্গে কাজ করবে।’

বাংলাদেশ ব্যাংকের আর্থিক অপরাধ বিভাগকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে, যাতে তারা পি কে হালদার আসলে ভারতে কত টাকা পাচার করেছেন, সে বিষয়ে ভারতের ইডির (ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট) কাছ থেকে তথ্য নেয়।

এদিকে, পি কে হালদারের বিরুদ্ধে আরও একটি মামলা করেছে দুদক। এবার ৪৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ ১২ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন সংস্থাটির সহকারী পরিচালক রাকিবুল হায়াত।

অপর আসামিরা হলেন—এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান এমএ হাফিজ, সাবেক চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান ও ভাইস চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, পরিচালক অরুণ কুমার কুণ্ডু, অঞ্জন কুমার রায়, মো. মোস্তাইন বিল্লাহ, উজ্জল কুমার নন্দী, সত্য গোপাল পোদ্দার, এফএএস ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রাসেল শাহরিয়ার, দিয়া শিপিং লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শিব প্রসাদ ব্যানার্জী ও পরিচালক পাপিয়া ব্যানার্জি।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়