ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

নতুন উচ্চতায় পৌঁছেছে ঢাকা-রিয়াদ সম্পর্ক

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ১৯ মে ২০২৩  
নতুন উচ্চতায় পৌঁছেছে ঢাকা-রিয়াদ সম্পর্ক

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আজ এক নতুন উচ্চতায় পৌঁছেছে, যা আগামী দিনে ব্যবসা, বিনিয়োগ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, মানবসম্পদ, পরিবেশসহ বিভিন্ন খাতে উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশা করি।

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রিয়াদে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শুক্রবার (১৯ মে) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত কালচারাল সেন্টারে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এই সংবর্ধনার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে রিয়াদের মেয়র প্রিন্স ফয়সাল বিন আব্দুল আজিজ বিন আয়াফ যোগ দেন। 

এছাড়া সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল বিভাগের মহাপরিচালক রাষ্ট্রদূত আবদুল্লাহ মোহাম্মদ আল রাশিদ, শুরা কাউন্সিলের সদস্য, সৌদি আরবের বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চেম্বার প্রতিনিধিরা যোগ দেন।

সংবর্ধনায় রিয়াদের বিভিন্ন মিশনের রাষ্ট্রদূত ও কূটনীতিকরাও উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশ কমিউনিটির চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার শতাধিক অভিবাসীও অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের নিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী কেক কাটেন। অনুষ্ঠানের শুরুতে সৌদি আরব ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন।

রাষ্ট্রদূত বলেন, জাতির পিতার নেতৃত্বে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সম্প্রতি যুদ্ধ কবলিত সুদান থেকে প্রায় ৭০০ বাংলাদেশিদের প্রত্যার্পনে সৌদি আরবের সহযোগিতার জন্য বিশেষ ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত সৌদি আরবে প্রায় ২৮ লাখ বাংলাদেশির কর্মসংস্থানের জন্য সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্স প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাষ্ট্রদূত এ সময় সৌদি আরবের শান্তি ও স্থিতিশীলতার প্রতি বাংলাদেশের সমর্থন এবং এর ভাতৃপ্রতীম জনগণের সঙ্গে বাংলাদেশ সরকারের সংহতি পুনর্ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত জাতিতে পরিণত হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে। এছাড়া ভবিষ্যতের বাংলাদেশ গঠনের জন্য ডেল্টা প্ল্যান গ্রহণ করা হয়েছে।

সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন, বিনিয়োগ সুবিধা, অর্থনীতি নিয়ে একটি ও বাংলাদেশের পর্যটন নিয়ে আরেকটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। রিয়াদস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের নিয়ে জয়বাংলা শিরোনামে একটি মনোমুগ্ধকর দলীয় নৃত্য পরিবেশন করা হয়। 

অনুষ্ঠানে বাংলাদেশি কারুপণ্য নিয়ে একটি প্রদর্শনীও করা হয়। বিদেশিরা অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলাদেশি সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন। মহান স্বাধীনতা দিবস এ বছর পবিত্র মাহে রমজান মাসে হওয়ায় ১৮ মে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়