ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

হজ এজেন্সির দুজন সৌদিতে আটক, ৮২৩ জনের হজযাত্রা অনিশ্চিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৯, ২৬ মে ২০২৩  
হজ এজেন্সির দুজন সৌদিতে আটক, ৮২৩ জনের হজযাত্রা অনিশ্চিত

ফাইল ফটো

নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি রিয়াল বহনের দায়ে সৌদি আরবে বাংলাদেশি দুই হজ এজেন্সির মালিক আটক হয়েছেন। এতে ৮২৩ জন বাংলাদেশি হজযাত্রীর সৌদি আরবে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

জানা গেছে, মঙ্গলবার (২৩ মে) বিকেলে ৯ লাখ সৌদি রিয়ালসহ জেদ্দায় কোবা এয়ার ইন্টারন্যাশনাল ও আহসানিয়া হজ মিশনের মালিককে আটক করে সৌদি সেন্ট্রাল পুলিশ। 

এ ঘটনায় সৃষ্ট জটিলতা কাটিয়ে শেষ পর্যন্ত ওই যাত্রীরা হজে যেতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম। 

লিড এজেন্সি হিসেবে তাদের সঙ্গে মুসল্লি পাঠাচ্ছে ইউরো এয়ার ইন্টার ন্যাশনালও। ৮২৩ মুসল্লি তাদের মাধ্যমে হজে যাওয়ার কথা।

এ প্রসঙ্গে হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম বলেন, ওই দুই এজেন্সি এক দিনে যে পরিমাণ টাকা উঠিয়েছে, তা সন্দেহজনক লেগেছে সৌদি কর্তৃপক্ষের কাছে। তাই, তাদের আটক করা হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। 

তিনি আরও বলেন, সৌদি আরবে তারা আটক হওয়ায় সেখানকার প্রস্তুতিমূলক কাজে সমস্যা দেখা দিয়েছে। ধর্ম মন্ত্রণালয় ও সৌদি হজ মিশন এরইমধ্যে বিষয়টি সুরাহা করতে কাজ শুরু করেছে। ধর্ম মন্ত্রণালয়ের চিঠি অনুযায়ী, ১০ দিন পিছিয়ে বিমান টিকিট কাটা হচ্ছে। আমরা আশা করছি, শেষ পর্যন্ত তারা হজে যেতে পারবেন। 

আশকোনার হজ ক্যাম্প থেকে অন্য মুসল্লিদের নিয়ে নির্ধারিত সময়েই ঢাকা ছেড়ে যাচ্ছে হজ ফ্লাইট। 

চাঁদ দেখা সাপেক্ষে এবার হজ হবে আগামী ২৭ জুন (৯ জিলহজ)। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয় ২১ মে। হজ শেষে সৌদি আরবে থেকে শেষ ফ্লাইট ছাড়বে ২২ জুন। এ বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২২ হাজার ২২১ জন হজ পালনের জন্য সৌদি আরবে যাচ্ছেন। এর মধ্যে মোট যাত্রীর অর্ধেক ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। বাকি হজযাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স ও ফ্লাই নাস।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়