ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

আজ বসছে সংসদ অধিবেশন, কাল বাজেট পেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ৩১ মে ২০২৩   আপডেট: ১১:৩৪, ১ জুন ২০২৩
আজ বসছে সংসদ অধিবেশন, কাল বাজেট পেশ

আজ বুধবার (৩১ মে) বসছে জাতীয় সংসদের বাজেট (২৩ তম) অধিবেশন। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। এর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে।

আগামীকাল বৃহস্পতিবার সংসদ অধিবেশনে আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করা হবে। এ সময় উপস্থিত থাকবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

নতুন রাষ্ট্রপতির সংসদে প্রথম আগমনকে ঘিরে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে জাতীয় সংসদ সচিবালয়।

রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে সংসদের ২৩তম (বাজেট) অধিবেশন আহ্বান করেন। আজ বুধবার বিকেল ৫টায় অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অধিবেশন সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ওই বৈঠকে অধিবেশনের কার্যদিবস ছাড়াও বাজেট পেশের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার সময় নির্ধারণ এবং বাজেট পাসের পাশের দিনক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রতি বছর ৩০ জুন বাজেট পাস হলেও এবার ঈদের ছুটির কারণে ২৫ জুন পাসের প্রস্তাব নিয়ে ওই বৈঠকে আলোচনা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অধিবেশনের প্রথম দিনে শোক প্রস্তাব উত্থাপন ও তা নিয়ে আলোচনার পর অধিবেশন মূলতবি করা হবে। চলতি সংসদের সদস্যের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা ও অধিবেশন মূলতবি করার বিধান রয়েছে। ঢাকা-১১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য চিত্রনায়ক আবকর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থানে মারা যান।

অধিবেশনের প্রথম দিনের কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে। দ্বিতীয় দিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে নতুন বছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন।

আগামী রোববার থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। সরকার ও বিরোধীদলের সদস্যদের আলোচনার পর আগামী ২৫ জুন বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-এ আলম চৌধুরী রাইজিংবিডিকে বলেন, সংসদের বাজেট অধিবেশন খুবই গুরুত্বপূর্ণ। এই অধিবেশনকে সামনে রেখে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির উন্নতি হলেও নির্ধারিত সময় পার হলেই অধিবেশনে যোগদানের জন্য নমুনা পরীক্ষার মাধ্যমে করোনা নেগেটিভ সনদ নিতে হবে। চলতি সংসদের সর্বশেষ এই বাজেট অধিবেশনে সরকার ও বিরোধীদলের সর্বোচ্চ সংখ্যক সদস্য বাজেট আলোচনায় অংশ নিবেন।

/এএএম/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়