ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

‘রবীন্দ্র চিন্তায় দারিদ্র্য ও প্রগতি’ গ্রন্থের পাঠ উন্মোচন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ৬ আগস্ট ২০২৩  
‘রবীন্দ্র চিন্তায় দারিদ্র্য ও প্রগতি’ গ্রন্থের পাঠ উন্মোচন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুররের প্রয়াণ দিবসের প্রাক্কালে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমানের ‘রবীন্দ্র চিন্তায় দারিদ্র্য ও প্রগতি’ শীর্ষক গ্রন্থের পাঠ উন্মোচন করা হয়েছে।

শনিবার (৫ আগস্ট) রাজধানীর বাংলামোটরে উন্নয়ন সমন্বয়ের কার্যালয়ে গ্রন্থটির পাঠ উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপার নিউমারারি অধ্যাপক ড. ফকরুল আলম এবং প্রধান আলোচক ছিলেন শিক্ষাবিদ ও নাট্যকার অধ্যাপক ড. রতন সিদ্দিকী।

অনুষ্ঠানে অধ্যাপক ড. ফকরুল আলম বলেন, ‘রবীন্দ্র চিন্তায় দারিদ্র্য ও প্রগতি’ শীর্ষক গ্রন্থের প্রতিটি লেখা খুবই প্রাসঙ্গিক। যারা উন্নয়ন-অগ্রগতি বিষয়ে গবেষণা করছেন তাদের এই বইটি নিবিড়ভাবে পড়তে হবে। কেননা বইটি পড়লে রবীন্দ্রনাথের উন্নয়ন ভাবনা সম্পর্কে গভীরভাবে জানা যাবে।

অধ্যাপক ড. রতন সিদ্দিকী বলেন, ইতিহাসে অনেক সত্য লুকিয়ে আছে। সেই সত্য উন্মোচনে আরও কাজ করতে হবে। ‘রবীন্দ্র চিন্তায় দারিদ্র্য ও প্রগতি’ গ্রন্থে রবীন্দ্রনাথের উন্নয়ন চিন্তার নিপাট সত্য উঠে এসেছে। এটি সবার কাছে পৌঁছে দিতে হবে।

লেখকের প্রতিক্রিয়ায় ড. আতিউর রহমান বলেন, ‘প্রান্তজনের প্রতি একটি দায় ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের।তিনি ছিলেন প্রান্তজনের সখা, মানবিক এবং উচ্চ মূল্যবোধসম্পন্ন একজন মানুষ। পূর্ববাংলার মাটিতে দাঁড়িয়ে বিশ্বকে আপন চোখে দেখেছেন তিনি। এ কারণেই সমকালীন উন্নয়ন ভাবনায় আজকের দিনেও রবীন্দ্রনাথ ভীষণ প্রাসঙ্গিক।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরজু আফরিন ক্যাথি, সরকারি তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মালেকা আক্তার চৌধুরী, বিআইজিডির ভিজিটিং ফেলো গবেষক খন্দকার সাখাওয়াত আলী, সাংবাদিক ও গবেষক জাহিদ রহমান প্রমুখ।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়