ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বৌদ্ধ ধর্মাবলম্বীদের মির্জা ফখরুলের শুভেচ্ছা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৪ মে ২০২৩  
বৌদ্ধ ধর্মাবলম্বীদের মির্জা ফখরুলের শুভেচ্ছা

আজ বুদ্ধপূর্ণিমা। এ উপলক্ষে দেশের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৪ মে) বুদ্ধপূর্ণিমা উপলক্ষে এক বিবৃতিতে বিএনপি মহাসচিব শুভেচ্ছা জানিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের  সুখ, শান্তি ও দীর্ঘজীবন কামনা করেন।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ অহিংসা ও মানুষে-মানুষে গভীর ভালোবাসার বাণী প্রচার করে গেছেন। তিনি তার অনুসারীদের চিরন্তন বাণীতে মানবকল্যাণে ব্রতী হওয়ার  পাশাপাশি জীবের প্রতি প্রেম দেখানোর জন্য সবাইকে  উদ্বুদ্ধ করে গেছেন। তিনি বলে গেছেন, হিংসা দিয়ে হিংসাকে জয় করা যায় না।

ফখরুল বলেন, বর্তমানে বাংলাদেশসহ সারাবিশ্বের মানুষ রক্তপাত, সংঘাত এবং সংঘর্ষে ক্ষতবিক্ষত। এহেন অবস্থায় গৌতম বুদ্ধের হিতোপদেশ মানুষকে অহিংসার পথে, ন্যায়ের পথে পরিচালিত করবে। শান্তি, সৌহার্দ্য, সম্প্রীতি ও মানবপ্রেম সব ধর্মেরই মূল বাণী। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আজও বিশ্বসমাজে শান্তি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের বাণী অত্যন্ত প্রাসঙ্গিক।

বিবৃতিতে তিনি বলেন, মহামানব গৌতম বুদ্ধ ত্যাগের মধ্যদিয়ে সুখ আহরণের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। সব মায়াবী বন্ধন উপেক্ষা করে চলার পথের সব প্রতিকূলতাকে সহ্য করে তিনি বোধিজ্ঞান বা বুদ্ধত্ব লাভ করেন। বুদ্ধত্ব লাভের মাধ্যমে তিনি জগতের সব প্রাণীর কল্যাণ, সুখ ও মঙ্গলের অমরবাণী প্রচার করেছেন। ন্যায় ও অহিংসাই হচ্ছে তার বাণীর মূল প্রতিপাদ্য।

বিএনপি মহাসচিব বলেন, আমরা জানি, গৌতম বুদ্ধ সমাজের ঐক্য-সংহতি প্রতিষ্ঠার জন্য ধর্ম প্রচার করেছিলেন। মানুষের নীতি, আদর্শ, ভালোবাসা এবং সব স্তরের মানুষের কল্যাণের জন্য বাণী প্রচার করেছিলেন। তিনি চেয়েছিলেন একটি সুখী-সমৃদ্ধ আলোকিত সমাজ। যে সমাজে কোনো হিংসা-প্রতিহিংসা, সংঘাত-সহিংসতা থাকবে না।

মির্জা ফখরুল বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আমাদের দীর্ঘ প্রত্যাশিত গণতন্ত্র, শান্তি ফিরে আসবে। তাই, সবাই মিলে দল, মত, ধর্ম, বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে সর্বস্তরের মানুষের ঐক্য ও আত্মীয়তাবোধ সৃষ্টি এবং নাগরিকদের স্বাধীনতা ও যথাযথ মর্যাদা রক্ষার ব্যবস্থা করতে হবে। আসুন সবাই ত্যাগে, উদারতায় ও মহত্ত্বতায় উন্নত সুখময় জীবন এবং সব ধরনের ধর্মীয় ও রাজনৈতিক সংকীর্ণতামুক্ত সমাজ ও বিশ্বজনীন শান্তি প্রতিষ্ঠা করি-শুভ বুদ্ধপূর্ণিমার এ দিনে আমরা সেই শপথ ও প্রতিজ্ঞায় আবদ্ধ হই। বুদ্ধপূর্ণিমা সফল হোক। বিশ্বে শান্তি বিরাজ করুক। আমি বুদ্ধপূর্ণিমার সাফল্য এবং বৌদ্ধ ধর্মাবলম্বী সবার সুখী ও শান্তিময় জীবন কামনা করি।

/মেয়া/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়