ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাজেটে সরকারের বেসামাল অবস্থার প্রতিফলন ঘটেছে: গণতন্ত্র মঞ্চ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ২ জুন ২০২৩  
বাজেটে সরকারের বেসামাল অবস্থার প্রতিফলন ঘটেছে: গণতন্ত্র মঞ্চ

‘প্রস্তাবিত বাজেট স্বস্তির পরিবর্তে নতুন নতুন দুর্যোগের আশঙ্কা সৃষ্টি করেছে। এ বাজেট অর্থনৈতিক ও সামাজিক নৈরাজ্য ও বৈষম্য আরও বিস্তৃত করবে। বাজেটে সরকারের বেসামাল অবস্থারই প্রতিফলন ঘটেছে।’

শুক্রবার (২ জুন) এক বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে বাজেট প্রতিক্রিয়ায় এসব কথা বলা হয়েছে।

গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে আজ নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়ায় বলা হয়, বাজেট প্রস্তাবনায় জনগণের প্রতি সরকারের দায়িত্বহীনতা ও অসংবেদনশীলতার বহিঃপ্রকাশ ঘটেছে। বাজেট প্রস্তাবনায় বিপর্যস্ত অর্থনীতি থেকে বেরিয়ে আসার কোনো নির্দেশনা নেই। বাজারের নৈরাজ্য থেকে জনগণকে রক্ষারও কোনো কার্যকর ও বিশ্বাসযোগ্য প্রস্তাব নেই। বাজেটে বাজারের আগুনে পুড়তে থাকা সাধারণ মানুষের জন্য স্বস্তির কোনো খবর নেই; বরং নতুন নতুন দুর্যোগের আশঙ্ক সৃষ্টি করেছে।

গণতন্ত্র মঞ্চের বিবৃতিতে বলা হয়, কোটি কোটি মানুষের জীবন-জীবিকা যখন হুমকির মুখে, তখন রিটার্ন জমাসহ ৪০ রকম সেবা পেতে শুরুতেই যেভাবে কর ধার্যের প্রস্তাব করা হয়েছে, তা রীতিমতো অবিশ্বাস্য ও জনগণের বিরুদ্ধে অবস্থান নেওয়ার সামিল। সীমাহীন চুরি, দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে এখন বাজেটের ঘাটতি মেটাতে সাধারণ মানুষের ওপর নতুন নতুন করের বোঝা চাপানো হচ্ছে। ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার ঘাটতি পূরণের দায়ও শেষ পর্যন্ত চাপানো হবে সাধারণ মানুষের ওপর।

নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়