ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

বারি বিজ্ঞানীদের সফলতা: পাট ছাড়ানো যন্ত্র আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ২৮ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১১:১১, ২৮ সেপ্টেম্বর ২০২২
বারি বিজ্ঞানীদের সফলতা: পাট ছাড়ানো যন্ত্র আবিষ্কার

রাবি বিজ্ঞানীদের আবিষ্কার করা পাট ছাড়ানোর মেশিন

পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার করেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) বিজ্ঞানীরা। এতে কমে যাবে পাট জাগ দেওয়ার ভোগান্তি। 

বারির ফার্ম মেশিনারি অ্যান্ড পোস্টহার্ভেস্ট প্রোসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং সিরিয়াল সিস্টেম ইনিশিএটিভ ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন অ্যান্ড এক্সটেনশন এক্টিভিটি সিমিট বাংলাদেশ যৌথভাবে আয়োজিত কর্মশালায় এতথ্য জানানো হয়েছে।

মেশিন দিয়ে পাটগাছ থেকে আশ ছাড়ানো হচ্ছে

সরেজমিনে দেখা যায়, মেশিনটি পরিচালনা করতে ৩ থেকে ৪ জন মানুষের প্রয়োজন হয়। মেশিনের একপাশে আস্ত কাঁচা পাটের পাতাযুক্ত অংশ মেশিনে প্রবেশ করানো হয়। এরপর সেটি অপরপ্রান্তের দুটি অংশ দিয়ে আলাদাভাবে আশঁ ও পাটকাঠি বের হয়ে যায়। এতে দীর্ঘদিন পানির নিচে পাট জাগ দেওয়ার প্রয়োজন হয় না। এছাড়াও আকারে ছোট হওয়ায় মেশিনটি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে ভোগান্তিতে পড়তে হয় না। মেশিনটি ক্ষেতের মধ্যে নিয়ে পাটকাঠি থেকে আশ ছাড়ানোর কাজ করা যাবে। পানিসংকটের কারণে পাট জাগ দিতে না পারার সমস্যা দূর হবে।

বারির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ এরশাদুল হক বলেন, ‘বর্তমানে দেশে পাটের আঁশ ছাড়ানোর জন্য বেশ কিছু যন্ত্র ব্যবহৃত হচ্ছে। কিন্তু সেগুলো দিয়ে পাটের আঁশ ছাড়াতে গেলে অধিকাংশ ক্ষেত্রেই পাটকাঠি ভেঙে যায়। এ সমস্যা সমাধানে বারির এফএমপিই বিভাগের বিজ্ঞানীরা গবেষণা কার্যক্রম শুরু করে এবং পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কারে সক্ষম হয়।’

তিনি আরও বলেন, ‘আগে প্রচলিত পদ্ধতিতে পাটকে প্রথমে জাগ দেওয়া হয়। এতে জায়গা বেশি লাগে এবং জলভূমির প্রয়োজন হয়। কিন্তু এখন পাট জাগ দেওয়ার জন্য পর্যাপ্ত পানি বা জলাশয় পাওয়া যাচ্ছে না। আমাদের এই মেশিন ব্যবহারের ফলে কাঠি ও আশ আলাদা হয়ে যাবে। পরে আমরা ওই আশঁগুলো যে কোনো যায়গায় পচাতে পারি এতে অল্প জায়গা লাগবে। ফলে আমারা কষ্টকর কাজটা সহজেই করতে পারবো।’

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়