ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

ধূমপায়ীদের পাশে থাকলে যেসব ক্ষতি হতে পারে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৯, ২৭ জুন ২০২৩  
ধূমপায়ীদের পাশে থাকলে যেসব ক্ষতি হতে পারে

ধূমপানের কোনো উপকারিতা তো নেই-ই, উপরন্তু অপকারিতার শেষ নেই। ধূমপান যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এটা সিগারেটের প্যাকেটেই লেখা থাকে।

প্রতিটি ঘরেই কেউ না কেউ ধূমপানে অভ্যস্ত। তবে যিনি ধূমপান করছেন, তার যেমন ক্ষতি হচ্ছে, পাশে বসে থাকা মানুষটিরও সমান ক্ষতি হচ্ছে পরোক্ষ ধূমপান বা প্যাসিভ স্মোকিং করে। সরাসরি ধূমপানের মতোই ক্ষতিকর পরোক্ষ ধূমপান। বাড়ির বড় কোনো ব্যক্তি ধূমপানে অভ্যস্ত হলে তার স্ত্রী ও ছেলেমেয়েরা না চাইতেও ধূমপানে শামিল হন পরোক্ষ ধূমপান করে। জেনে নিন, অন্যের ধূমপানের দরুন কী ক্ষতি হচ্ছে পরোক্ষ ধূমপায়ীদের।

* ফুসফুসে ক্যানসার: ধূমপায়ীদের পাশে বসা মানুষদেরও কিন্তু ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এক্ষেত্রে সম্ভাবনা বাড়ে প্রায় ২০-৩০ শতাংশ। ধূমপানের পর ছাড়া ধোঁয়ায় ৪ হাজার রাসায়নিক থাকে, যার মধ্যে ৬৯টি ক্যানসারের অনুঘটক।

* হাঁপানি: গবেষকদের মতে, যেসব মানুষ ধূমপায়ীদের বিষাক্ত ধোঁয়ার মধ্যে থাকেন, তারা হাঁপানিতে আক্রান্ত হন বেশি।

* হার্টের অসুখ: ধূমপান না করলেও পরোক্ষ ধূমপায়ীদের হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

* হার্ট অ্যাটাক: পরোক্ষ ধূমপানে রক্ত জমাট বেঁধে যায়। ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পায়। দক্ষিণ ক্যারোলিনার মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন হাইপারটেনশন, ডায়াবেটিকস এবং অন্যান্য হার্টের অসুখের সঙ্গে পরোক্ষ ধূমপানও সাংঘাতিকহারে বাড়িয়ে তুলছে স্ট্রোকের ঝুঁকি।

* অসময়ে মৃত্যু: গর্ভবতী অবস্থায় ধূমপান করলে বা পরোক্ষ ধূমপানের প্রভাবে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। এমনকি পরোক্ষ ধূমপায়ীদের আয়ুও অনেক কমে আসে।

* শিশুমৃত্যু: সদ্যোজাত শিশুর সামনে ধূমপান করলে এমনকি শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে।

* বাচ্চাদের ওজন কম হয়: গর্ভবতী অবস্থায় ধূমপান করলে বা পরোক্ষ ধূমপানের ফলে সময়ের অনেক আগে বাচ্চার জন্ম হতে পারে। এমনকি জন্ম নেওয়া শিশুর ওজনও মারাত্মক কম হতে পারে।

* বাচ্চাদের বধীর হওয়া: পরোক্ষ ধূমপানের প্রভাবে শিশুদের অল্প বয়সে কানে শোনার ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে।

* শ্বাস-প্রশ্বাসের অসুবিধা: পরোক্ষ ধূমপানর প্রভাবে শ্বাস-প্রশ্বাসের অসুবিধা হওয়া খুবই সাধারণ ব্যাপার। যত দিন যাবে, সমস্যা ততই বাড়বে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়