ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

কেন টয়লেটে মোবাইল ব্যবহার বন্ধ করতে হবে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ১২:৪৮, ২২ জানুয়ারি ২০২৪
কেন টয়লেটে মোবাইল ব্যবহার বন্ধ করতে হবে

আপনি কী ভাবতে পারেন টয়লেটে মোবাইল নিয়ে যাওয়া কতটা খারাপ অভ্যাস। এতে আপনার শরীরে বিভিন্ন সংক্রমণ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শুধু ফোন নয়, টুথব্রাশ ও তোয়ালের মতো জিনিসগুলোও ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র হয়ে উঠতে পারে, যদি সেগুলো আপনার টয়লেট সিটের কাছে রাখা হয়।

যাইহোক, আপনার মোবাইল ফোনে ব্যাকটেরিয়া প্রজননের সম্ভাবনা সব থেকে বেশি। কারণ এটি গরম থাকে। যা ব্যাকটেরিয়াদের বেঁচে থাকার এবং বংশবিস্তার করার জন্য একটি ভালো পরিবেশ তৈরি করে। যে মোবাইলটি নিয়ে আপনি টয়লেটে যাচ্ছেন সেই একই ফোন খাবার খাওয়ার সময়ও আপনি ব্যবহার করেন। এই প্রক্রিয়ায়, আপনি ব্যাকটেরিয়াগুলোকে খাবারও খাওয়াচ্ছেন। 

পাবলিক টয়লেটগুলোতে দূষণের মাত্রা আরও গুরুতর। আপনি যখন একটি পাবলিক টয়লেট ব্যবহার করেন সেটা অন্য অনেকে ব্যবহার করেন। অফিস, রেস্তোরাঁ বা একটি হোটেলে টয়লেটগুলোতে ব্যাকটেরিয়ার উপদ্রব আরও বেশি। নিজেকে ব্যাকটেরিয়ার হাত থেকে বাঁচানোর জন্য ভুলেও পাবলিক টয়লেটে ফোন ব্যবহার করবেন না।

আপনি যখন আপনার মোবাইলটি টয়লেটে নেন। ব্যাকটেরিয়া আপনার মোবাইলের সঙ্গে আটকে যায়। যদিও আপনি হাত ধুয়ে ফোনটি ধরবেন তারপরেও ব্যাকটেরিয়ার আটকে যাওয়া ঠেকাতে পারবেন না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বার বার জোর দিয়ে বলছেন টয়লেটে মোবাইল ফোন নিয়ে যাবেন না।

তথ্যসূত্র: ইন্ডিয়া টাইমস
 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়