ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জামায়াতকে ছাড়াই বৃহত্তর জোট গড়তে চায় বিএনপি

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২২  
জামায়াতকে ছাড়াই বৃহত্তর জোট গড়তে চায় বিএনপি

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ঐক্য গড়ার পরিকল্পনা করছে বিএনপি। এতে বর্তমান জোটের বাইরের দলগুলোকেও অন্তর্ভুক্ত করা হবে। জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত দল, ইসলামপন্থি দল এবং বাম রাজনৈতিক দলগুলোকে জোটে আনতে চায় বিএনপি। তবে, দলটি দীর্ঘদিনের জোটসঙ্গী জামায়াতে ইসলামীকে নতুন জোটে রাখতে চায় না।  

সম্ভাব্য জোটসঙ্গীদের সঙ্গে যত দ্রুত সম্ভব মতবিনিময় করার পরিকল্পনা করছে বিএনপি। নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে আগামী সপ্তাহ থেকে আনুষ্ঠানিকভাবে দলগুলোর সঙ্গে বসা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

এ প্রক্রিয়াকে দ্রুত এগিয়ে নিতে সম্প্রতি দুটি কমিটি গঠন করেছে বিএনপি। একটি কমিটির নেতৃত্বে আছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সঙ্গে আছেন স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান এবং নজরুল ইসলাম খান। এ কমিটির কাজ হচ্ছে—২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করা।

অন্য কমিটির নেতৃত্বে আছেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তার সঙ্গে আছেন স্থায়ী কমিটির দুই সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু। এ কমিটি বাম ও ইসলামী দলসহ অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবে।

বিএনপির একাধিক সূত্র থেকে জানা গেছে, গতকাল বুধবার (২ ফেব্রুয়ারি) মির্জা ফখরুলের সঙ্গে আলোচনা করে এ কমিটি গঠন করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তবে, কোন দলের সঙ্গে কখন বৈঠক হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। দু-একদিনের মধ্যে দায়িত্বপ্রাপ্ত নেতারা দল ও বৈঠকের তারিখ চূড়ান্ত করবেন।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটভুক্ত দলগুলো বাদে অন্য সব নিবন্ধিত ও অনিবন্ধিত দলের সঙ্গে মতবিনিময় করবে বিএনপি। এ মতবিনিময়ের সময় নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনের বিষয়ে আলোচনা হবে। এর পাশাপাশি, বিএনপি ক্ষমতায় গেলে কীভাবে রাষ্ট্র পরিচালনা করবে, সেসব বিষয়ে দলের অবস্থান ও অঙ্গীকারের কথা উপস্থাপন করা হবে। সব দলের সঙ্গে মতবিনিময় শেষ হলে একটি প্রতিবেদন তৈরি করা হবে। সে প্রতিবেদন দলের স্থায়ী কমিটির সভায় উপস্থাপন করবেন দুই কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা।

এ বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে সরকারের বাইরের সব রাজনৈতিক দল একমত। এ ইস্যুতে বিএনপি বৃহত্তর ঐক্য গড়তে চায়। তাই সব বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে আমরা শিগগিরই আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করতে যাচ্ছি।’

আরেক কমিটির প্রধান গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ‘আমাদের সবার দাবি একটাই—নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন। সে লক্ষ্যে সব গণতান্ত্রিক দল ও গণতন্ত্রমনা মানুষকে সঙ্গে নিয়ে আন্দোলন গড়ে তুলব। সে লক্ষ্যেই বিএনপি কাজ করছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য জানিয়েছেন, ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর সঙ্গে আপাতত বসছে না বিএনপি। গত শুক্রবার স্থায়ী কমিটির বৈঠকে বৃহত্তর ঐক্য ইস্যুতে জামায়াতে ইসলামীর সঙ্গে মতবিনিময় সভা না করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহত্তর ঐক্য ইস্যুতে কয়েকটি দলের সঙ্গে বিএনপি ইতোমধ্যে অনানুষ্ঠানিক আলোচনা করেছে। তারা বলেছে, জামায়াত থাকলে তারা ঐক্যে আসবে না। তবে, এখন পর্যন্ত জোট থেকে জামায়াতকে বাদ দেওয়ার কোনো সিদ্ধান্ত বিএনপি নেয়নি।

মেয়া/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়