ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জেডটিই’র ৫জি ওয়্যারলেস রাউটার

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেডটিই’র ৫জি ওয়্যারলেস রাউটার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার টেকনোলজি সল্যুশন সেবাদাতা প্রতিষ্ঠান জেডটিই করপোরেশন মধ্যপ্রাচ্যে প্রথম ৫জি ওয়্যারলেস রাউটার উন্মোচন করেছে। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ ক্যারিয়ার ডিউ-এর যৌথ অংশীদারিত্বে প্রতিষ্ঠানটি তাদের ‘জেডটিই ৫জি ইনডোর রাউটার এমসি৮০১’ নিয়ে এসেছে। ৫জি ইকোসিস্টেমে অগ্রণী প্রতিষ্ঠান হিসেবে ইনডোর ওয়্যারলেস প্রযুক্তিতে জেডটিই’র সাম্প্রতিক এ সাফল্য তাদের ৫জি প্রযুক্তিতে উদ্ভাবনের ধারাবাহিক প্রচেষ্টারই ফল।

অত্যাধুনিক ওয়াই-ফাই ৬ প্রযুক্তিতে (৮০২.১১ এএক্স) কাজ করবে জেডটিই ৫জি ইনডোর রাউটার, যা সর্বোচ্চ ১২৮ জন ওয়াই-ফাই ব্যবহারকারীকে একসঙ্গে ৫জি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ করে দিবে। ছাড়াও, এটা দিবে ১০জি ইথারনেট নেটওয়ার্ক পোর্ট যার ডাউনলিঙ্ক রেট হবে প্রায় ২.৮জিবিপিএস। যার ফলে, ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আল্ট্রা-ফাস্ট ৫জি নেটওয়ার্ক সহ ৫জি সেবার সুবিধাসমূহ। যার মধ্যে রয়েছে: নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক, ভিডিও বাফারিং অসুবিধাও কমে আসবে অনেকখানি, ধারাবাহিক এইচডি ভিডিও সেবা এবং শক্তিশালী নেটওয়ার্ক কানেক্টিভিটি।

বিশেষ সুবিধাজনক ডিজাইনের কারণে জেডটিই ৫জি ইনডোর রাউটার এমসি৮০১ আইএফ ডিজাইন অ্যাওয়ার্ড ২০১৯ অর্জন করেছে। এর দ্রুতগতি, ল্যাটেন্সির হ্রাস ও বিস্তৃত কাভারেজ শুধুমাত্র মোবাইল ব্রডব্যান্ড ক্ষেত্রেই গ্রাহকদের চমৎকার অভিজ্ঞতাই নিশ্চিত করবে না পাশাপাশি, যানবাহন, স্মার্ট গ্রিড ও ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিং-এ ইন্টারনেটে ৫জি ব্যবহার এবং ইন্টারনেট অব থিংস’র ব্যবহার বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। গত জুনে জেডটিই প্রথম ৫জি ডিভাইস ‘জেডটিই অ্যাক্সন ১০ প্রো ৫জি’ উন্মোচন করে। যা মধ্যপ্রাচ্যের ক্রেতাদের জন্য প্রথম বাণিজ্যিক ৫জি স্মার্টফোন।

 

জেডটিই করপোরেশনের এসভিপি এবং মোবাইল ডিভাইস ডিভিশনের প্রেসিডেন্ট জু ফেং বলেন, ‘৫জি বাণিজ্যিকীকরণের প্রচারণার ক্ষেত্রে জেডটিই সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে চলেছে এবং এ ব্যাপারে আমরা আমাদের এন্ড-টু-এন্ড সল্যুশন নিয়ে প্রস্তুত।’ তিনি আরো বলেন, ‘ভবিষ্যতের প্রযুক্তি সংযুক্ত জীবনের ক্ষমতায়ন এবং ডিজিটাল রূপান্তর ত্বরাণ্বিত করতে জেডটিই ৫জি স্মার্টফোন, ৫জি ইনডোর রাউটার, ৫জি আউটডোর রাউটার, ৫জি মোবাইল ওয়াই-ফাই রাউটার, ৫জি ইথারনেট বক্স এবং ৫জি মডিউল সহ বিস্তৃত পরিসীমার ৫জি টারমিনাল ডিভাইস ও সেবা প্রদানে সক্ষম।’

জেডটিই করপোরেশন বাংলাদেশের প্রধান বিপণন কর্মকর্তা প্যাং উই বলেন, ‘৫জি প্রযুক্তি ইন্টারনেট অব এভরিথিং (আইওই)- কে সম্ভব করে তুলবে। জেডটিই’তে আমরা বিশ্বজুড়ে ৫জি প্রযুক্তির উন্নয়নে কাজ করে থাকি এবং গ্রাহকদের সর্বোচ্চ সন্তুষ্টি নিশ্চিতের মাধ্যমে আইওই এর সুবিধাসমূহ যেন সর্বোচ্চ পরিমাণে নেয়া সম্ভব হয় তার জন্য ৫জি বাণিজ্যিকীকরণে উৎসাহ প্রদান করি।’

তিনি আরো বলেন, ‘এশিয়া প্যাসিফিক অঞ্চলে এ প্রযুক্তি নিয়ে আসার ব্যাপারেও আমরা আশাবাদী।’।

 

রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়