ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

ফেসবুক ব্যবহারকারীদের পাসওয়ার্ড চুরি করে যেসব অ্যাপস

প্রকাশিত: ২২:২৩, ৬ জুলাই ২০২১   আপডেট: ২২:২৬, ৬ জুলাই ২০২১
ফেসবুক ব্যবহারকারীদের পাসওয়ার্ড চুরি করে যেসব অ্যাপস

ডক্টরস ওয়েবের ম্যালওয়ার বিশেষজ্ঞরা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ৯টি বিপজ্জনক অ্যাপ থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। এসব অ্যাপস ফেসবুক ব্যবহারকারীদের লগইন আইডি ও পাসওয়ার্ড চুরি করে বলে গবেষণায় উঠে এসেছে। 

এসব অ্যাপস আসলে ট্রোজান। যার মধ্যে লুকিয়ে রয়েছে ৫ ধরনের ম্যালওয়্যার। অভিযোগ পেয়ে গুগল ইতিমধ্যে প্লে স্টোর থেকে অ্যাপগুলো মুছে দিয়েছে। তবে ইতিমধ্যে এসব অ্যাপস অ্যান্ড্রয়েড ডিভাইসে মোট ৫৮ লাখেরও বেশিবার ডাউলোড করা হয়েছে। তাই আপনার ফোনে যদি নিচের ৯টি অ্যাপের কোনোটি থাকে, তাহলে দেরি না করে দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। 

* পিপ ফটো: এটি ফটো এডিটিং অ্যাপ। নির্মাতা লিলিয়ানস। পিপ ফটো অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ৫০ হাজারের বেশিবার ডাউনলোড করা হয়েছে।

* প্রসেসিং ফটো: এটিও ফটো এডিটিং অ্যাপ, যা ৫০ হাজারের বেশিবার ডাউনলোড হয়েছে। অ্যাপটির নির্মাতা চিকম্বুরহামিলটন।

* রাবিশ ক্লিনার: এটি ইউটিলিটি অ্যাপ, যার মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনের কার্যকারিতা বাড়ানো যায় বলে দাবি করা হয়। অ্যাপটির নির্মাতা এসএনটি.আরবিসিএল। অ্যাপটি অসংখ্যবার ডাউনলোড করা হয়েছে।

* হরোস্কোপ ডেইলি: এটি রাশিফল দেখার অ্যাপ, যার নির্মাতা হোরোস্কোপডেইলি মোমো। অ্যান্ড্রয়েড ডিভাইসে এই অ্যাপ ১০ লাখের বেশিবার ডাউনলোড হয়েছে।

* ইনওয়েল ফিটনেস: নাম দেখেই বোঝা যাচ্ছে এটি ফিটনেস সংক্রান্ত একটি অ্যাপ, যা ডাউনলোড করা হয়েছে কয়েক লাখবার। অ্যাপটির নির্মাতা রূবেন গেরমাইন।

* অ্যাপ লক কিপ: অ্যান্ড্রয়েড ফোনে অন্যান্য অ্যাপ লক করে রাখার সুবিধা দেয় বলে দাবি করে এই অ্যাপ, যা ৫ হাজার বার ডাউনলোড করা হয়েছে অ্যান্ড্রয়েড ডিভাইসে। অ্যাপটির নির্মাতা শেরলাও রেন্স।

* লকইট মাস্টার: এটি ফোন লক এবং অ্যাপ লক করার অ্যাপ। অ্যান্ড্রয়েড ডিভাইসে অসংখ্যবার ডাউনলোড হওয়া এই অ্যাপটির নির্মাতা এনালি মাইচিকোলো।

* হরোস্কোপ পাই: রাশিফল দেখার অ্যাপ, তবে ডাউনলোডের সংখ্যা খুবই কম। ১ হাজারের উপরে ডাউনলোড হয়েছে মাত্র। অ্যাপটির নির্মাতা টালির শাওনা। 

* অ্যাপ লক ম্যানেজার: এটিও অ্যাপ লক সুবিধামূলক একটি অ্যাপ। তবে তেমন পরিচিত নয়, মাত্র ১০ বারের বেশিবার ডাউনলোড হয়েছে। অ্যাপটির নির্মাতা ইমপ্লিউমেট কল.।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়