ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

স্যামসাং ফোনের নতুন ইউজার ইন্টারফেসে যেসব সুবিধা মিলবে

প্রকাশিত: ১৬:৫৮, ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১৭:০৫, ৩০ নভেম্বর ২০২১
স্যামসাং ফোনের নতুন ইউজার ইন্টারফেসে যেসব সুবিধা মিলবে

মোবাইল নির্মাতা জনপ্রিয় প্রতিষ্ঠানগুলো বিগত বেশ কয়েক বছর ধরেই নিজস্ব কাস্টম ইউআই ব্যবহারের সুবিধা দিয়ে আসছে। তাই অ্যান্ড্রয়েড স্মার্টফোন কেনার ক্ষেত্রে বিভিন্ন ফিচারের পাশাপাশি ফোনটি অ্যান্ড্রয়েডভিত্তিক কোন ইউজার ইন্টারফেস বা ইউআই দ্বারা চালিত সেটিও অনেকে গুরুত্ব দিয়ে থাকেন।

স্যামসাং তাদের ফোনগুলোতে ‘ওয়ান ইউআই’ ব্যবহার করে থাকে। এরকমভাবে শাওমি তাদের ব্যবহারকারীদের ‘মিআইইউআই’, ওয়ানপ্লাস ‘অক্সিজেন ওএস’, হুয়াওয়ে ‘ইএমইউআই’, রিয়েলমি ‘রিয়েলমি ইউআই’, অপো ‘কালার ওএস’, ভিভো ‘ফানটাচ ওএস’ ইউআই সুবিধা দিয়ে আসছে। অন্যান্য আরো কিছু ব্র্যান্ডেরও নিজস্ব ইউআই রয়েছে। ব্র্যান্ডগুলো নিয়মিতভাবে তাদের ইউআই-এর আপডেট ভার্সন নিয়ে আসার কারণেও ব্যাপকভাবে জনপ্রিয়।

প্রায়ই দেখা যায়, গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন উন্মুক্ত করলে, সেটির ওপর ভিত্তি করে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের ইউআই-এরও নতুন ভার্সন নিয়ে আসে।

তারই ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে নতুন ‘ওয়ান ইউআই ৪’ উন্মোচন করেছে স্যামসাং। আপাতত নতুন ইউআই কেবল গ্যালাক্সি এস২১ ফোনে নিয়ে আসা হয়েছে।

স্যামসাংয়ের নতুন এই ইউজার ইন্টারফেসে (ইউআই) রয়েছে উন্নত কাস্টোমাইজেশন অপশন, নিরাপদ প্রাইভেসি ফিচার এবং স্যামসাংয়ের বিস্তৃত ইকোসিস্টেম ব্যবহারের সুবিধা। এ ইউআই-তে ব্যবহারকারীরা নিজেদের ডিভাইসে সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারবেন। খুব শিগগির নতুন ওয়ান ইউআই ৪ আগের গ্যালাক্সি এস ও নোট সিরিজসহ গ্যালাক্সি জেড ও এ সিরিজের স্মার্টফোন এবং ট্যাবলেটে পাওয়া যাবে। 

ওয়ান ইউআই ৪ ব্যবহারকারীদের নিজের চাহিদা অনুযায়ী ফোন কাস্টোমাইজ করার অভিজ্ঞতা দেবে। এতে রয়েছে ফটো রিমাস্টারিং ফিচার, যার মাধ্যমে ছবির অরিজিনাল প্রপার্টি নিশ্চিত সহ আকর্ষণীয় ছবি তোলা যাবে। এর নতুন কালার প্যালেট থেকে নিজের মতো করে আইকন, মেনু ও ব্যাকগ্রাউন্ডসহ স্ক্রিনের কনটেন্টের লুক পরিবর্তন করা যাবে। পাশাপাশি এর রিইমাজিনড উইজেট আরো উন্নত কাস্টোমাইজ সুবিধা দেবে, ফলে ফোন আরো বেশি পার্সোনালাইজড করা যাবে। নতুন এই ইউজার ইন্টারফেসে কিবোর্ড থেকে বিভিন্ন ইমোজি, জিআইএফ ও স্টিকার ব্যবহারের সুবিধা রয়েছে। এছাড়াও, এর মাধ্যমে নির্ভুল লেখালেখির জন্য স্যামসাং কিবোর্ডে গ্রামারলি ব্যবহার করা যাবে।

উন্নত প্রাইভেসি ও সিকিউরিটি ফিচার থাকায় ব্যবহারকারীরা নিজের ইচ্ছা অনুযায়ী তথ্য শেয়ার ও গোপন করতে পারবেন। নিরাপত্তা নিশ্চিতে কোনো অ্যাপ ক্যামেরা বা মাইক্রোফোনের অ্যাকসেস চাইলে ওয়ান ইউআই ৪ অ্যালার্ট নোটিফিকেশন পাঠাবে। পাশাপাশি, এতে নতুন একটি প্রাইভেসি ড্যাশবোর্ড রয়েছে, যাতে ডিভাইসের সকল সেটিংস এবং কন্ট্রোল এক জায়গায় থাকে, ফলে সহজেই এক স্থান থেকে নিরাপত্তা বিষয়ক সকল তথ্য দেখা যাবে।

এই ইউজার ইন্টারফেসে ব্যবহারকারীরা স্যামসাং-এর ডিভাইস ও থার্ড-পার্টি অ্যাপের ইকোসিস্টেম থেকে নানা সুবিধা উপভোগ করতে পারবেন। শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি গুগল ডুয়ো’র মতো থার্ড-পার্টি অ্যাপগুলো ব্যবহারে স্মুথ অভিজ্ঞতা দিতে গুগলের মতো শিল্পখাতের নেতৃত্বস্থানীয় প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব করেছে। গ্যালাক্সি জেড সিরিজ, গ্যালাক্সি ওয়াচ বা গ্যালাক্সি ট্যাব– ওয়ান ইউআই ৪ ডাটা সিঙ্ক করার সময় সকল ডিভাইসে একই লুক প্রদান করবে। 

এ সম্পর্কে স্যামসাং ইলেকট্রনিকসের মোবাইল কমিউনিকেশনস বিজনেসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সফটওয়্যার প্ল্যাটফর্ম টিমের প্রধান জাংহিউন ইউন বলেন, ‘আমরা যত তাড়াতাড়ি সম্ভব সকলকে সেরা মোবাইল অভিজ্ঞতার সুবিধা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।’ তিনি আরও বলেন, ‘সর্বশেষ কাস্টোমাইজেশন ও প্রাইভেসি ফিচার সমৃদ্ধ ওয়ান ইউআই ৪ গ্যালাক্সি স্মার্টফোন ব্যবহারকারীদের সেই প্রতিশ্রুতি অনুযায়ী সেবা প্রদান করবে। শিগগির, অন্যান্য স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীরাও এই সফটওয়্যার আপডেট থেকে সুবিধা গ্রহণ করতে পারবেন এবং নির্বিঘ্নে ইকোসিস্টেম থেকে দুর্দান্ত অভিজ্ঞতা লাভ করবেন।’ 

এছাড়াও, ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফিকে আগের চেয়ে আরও আকর্ষণীয় করতে এতে আছে হাইলাইট রিল ও ফাস্টার ভিডিও’র মতো দারুন সব ফিচার।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়