ঢাকা, শনিবার, ৪ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার স্টোকস

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৫ ১২:৪১:৫৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৯:২৫:০৭ পিএম

বেন স্টোকসের জন্য গত বছরটা কেটেছে দুর্দান্ত। বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন ইংলিশ অলরাউন্ডার। জিতলেন ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার।

গত বছর ইংল্যান্ডকে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা এনে দেন স্টোকস। লর্ডসের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮৪ রানের অতিমানবীয় ইনিংস খেলে ম্যাচ টাই করেন। পরে সুপার ওভারেও হয় টাই! শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের চেয়ে বাউন্ডারি বেশি মারায় শিরোপা ওঠে ইংল্যান্ডের হাতে।

এছাড়া অ্যাশেজে হেডিংলি টেস্টে অপরাজিত ১৩৫ রানের ইনিংস খেলেন স্টোকস। শেষ উইকেটে জ্যাক লিচকে নিয়ে ৭৪ রানের জুটি গড়ে ১ উইকেটের রোমাঞ্চকর জয় এনে দেন দলকে। জুটিতে লিচের অবদান ছিল মাত্র ১ রান।

২০১৯ সালে মোট ২০ ওয়ানডে খেলে ৭১৯ রানের পাশাপাশি ১২ উইকেট শিকার করেন স্টোকস। ২৮ বছর বয়সি ইংলিশ খেলোয়াড় গত বছর টেস্ট খেলেন ১১টি। ২২ উইকেটের পাশাপাশি রান করেন ৮২১। এত সব কীর্তির জন্য ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হন নিউজিল্যান্ড বংশোদ্ভুত এই ইংলিশ ক্রিকেটার।

আইসিসির প্রধান নির্বাহী মানু শাহনে বলেন, ‘পুরুষ ক্রিকেটে গত বছর অসাধারণ গেছে। সবার চোখ বর্ষসেরা খেলোয়াড়ের ওপর। গত বছর ওয়ানডে বিশ্বকাপ এত নাটকীয়ভাবে শেষ হয়েছে। আর এর মধ্যমণি ছিল বেন স্টোকস। ওভালে দুর্দান্ত ক্যাচ, ফাইনালের সে খেলা; আর এজন্য গত বছরের স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি পাচ্ছেন বেন স্টোকস।’

পুরস্কার জিতে স্টোকস বলেন, ‘পুরুষ বর্ষসেরা ক্রিকেটার হিসেবে স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি জেতা আমার জন্য আত্মতৃপ্তির। গত বছরটা ইংল্যান্ড ক্রিকেটের জন্য অবিশ্বাস্য কেটেছে। বিশেষ করে প্রথম বিশ্বকাপ জয় ছিল বিশেষ কিছু। এই পুরস্কারের জন্য আমার সতীর্থ, সাপোর্ট স্টাফের অনেক অবদান ছিল। তারা ছাড়া এটি পাওয়া সম্ভব ছিল না।’


ঢাকা/কামরুল/পরাগ