ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

১৯১ রানে জিতল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ৯:১২:৫১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৭ ১০:৩৩:৪০ পিএম

চতুর্থ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ১৯১ রানে হারিয়েছে ইংল্যান্ড। ইংল্যান্ডের ছুড়ে দেওয়া ৪৬৬ রানের টার্গেট তাড়া করতে নেমে ৭৭.১ ওভারে ২৭৪ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা। এই জয়ের ফলে চার ম্যাচ টেস্ট সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিল ইংলিশরা।

সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত প্রথম টেস্টটি দক্ষিণ আফ্রিকা জিতে নেয় ১০৭ রানে। পরের টেস্টটি ইংল্যান্ড জিতে নেয় ১৮৯ রানে। এরপর তৃতীয় টেস্টটি ইনিংস ও ৫৩ রানে জিতে নেয় ইংলিশরা। তাতে সিরিজে এগিয়ে যায় ২-১ ব্যবধানে। চতুর্থ টেস্টটি জিতে সিরিজে সমতা ফেরানোর ‍সুযোগ ছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সামনে। কিন্তু সেটা আর পারেনি তারা। ১৯১ রানের হারে সিরিজ হাতছাড়া হল তাদের।

জোহানেসবার্গে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৪০০ রান তোলে। জবাবে দক্ষিণ আফ্রিকা মার্ক উড, বেন স্টোকস ও ক্রিস ওকসের বোলিং তোপে প্রথম ইনিংসে ১৮৩ রানে অলআউট হয়। ২১৭ রানের লিড নিয়ে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। অভিষিক্ত বিউরান হেনড্রিকসের (৫ উইকেট) বোলিং তোপে ইংল্যান্ড অলআউট হয়ে যায় ২৪৮ রানে। তাতে দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় রেকর্ড ৪৬৬ রানের।

হাতে পুরো দুই দিন ও ১০ উইকেট নিয়ে আজ সোমবার চতুর্থ দিনে ৪৬৬ রান তাড়া করতে নামে প্রোটিয়ারা। ২ উইকেট হারিয়ে ১৮১ রান তুলে শুরুটা ভালোই করেছিল। কিন্তু এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। মার্ক উড, বেন স্টোকস ও স্টুয়ার্ড ব্রডের বোলিং তোপে ২৭৪ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তাতে ১৯১ রানের বড় জয় পায় ইংলিশরা।

মার্ক উড প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নেন ৪টি উইকেট। স্টোকস প্রথম ইনিংসের পর এই ইনিংসেও নেন ২টি উইকেট।

ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডের ডুসের লড়াই করেন একপ্রান্ত আগলে রেখে। ১৩৮ বল খেলে ১৫টি চার ও ২ ছক্কায় ৯৮ রানে আউট হন তিনি। মাত্র ২ রানের জন্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি মিস করেন ডুসেন। এ ছাড়া কুইন্টন ডি কক ৩৯, অধিনায়ক ফাপ ডু প্লেসিস ৩৫, টেম্বা বাভুমা ২৭, ডিন এলগার ২৪ ও পিটার মালান ২২ রান করেন।

দুই ইনিংসে ৯ উইকেট (৫+৪) ও ৫৩ রান (৩৫*+১৮) করে ম্যাচসেরা নির্বাচিত হন ইংল্যান্ডের মার্ক উড। সিরিজ সেরা হন বেন স্টোকস।

 এই জয়ের ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩০ পয়েন্ট পেয়েছে ইংল্যান্ড। ৯ ম্যাচ থেকে ১৪৬ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে তৃতীয় স্থানে। ১০ ম্যাচ থেকে ২৯৬ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া রয়েছে দ্বিতীয় স্থানে। ৭ ম্যাচ থেকে ৩৬০ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে শীর্ষে।

২ ম্যাচের ২টিতেই হেরে ০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তলানিতে। 

 

ঢাকা/আমিনুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও