ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ৮:৫৫:৩৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ১১:০০:০২ পিএম

রোববার থেকে সিলেটে বাংলাদেশের বিপক্ষে শুরু হবে জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজ। চলবে ৬ মার্চ পর্যন্ত। এরপর ঢাকায় হবে টি-টোয়েন্টি সিরিজ। তিন ম্যাচ ওয়ানডে ও দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য আজ বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। সংক্ষিপ্ত ফরম্যাটে জিম্বাবুয়েকে নেতৃত্ব দিবেন চামু চিবাবা।

দলে নতুন মুখ ওয়েসলি মাদভেরে। তিনি অভিষেকের অপেক্ষায় আছেন। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আলো ছড়ানো মাদভেরে অফ স্পিন করতে পারেন। করতে পারেন ব্যাটও। সদ্য সমাপ্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে ৪২ রানে ৪ উইকেট নিয়েছিলেন। আর ব্যাট হাতে ৪৫ বলে করেছিলেন ৫২ রান। ঘরোয়া ক্রিকেটেও তিনি বল ও ব্যাট হাতে আলো ছড়িয়েছেন।

টেস্টে ক্রেইগ আরভিন অধিনায়কত্ব করলেও সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে জিম্বাবুয়ের নতুন অধিনায়ক চামু চিবাবা। তিনি সবশেষ ২০১৮ সালে জিম্বাবুয়ের হয়ে সাদা বলের ক্রিকেট খেলেছিলেন। সদ্য বাবা হওয়া নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসও ফিরেছেন দলে। তবে তাকে দায়িত্ব দেওয়া হয়নি।

বাংলাদেশের বিপক্ষে ঢাকা টেস্টে অভিষেক হওয়া চার্লটন টিসুমাও জায়গা পেয়েছেন ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে। বাদ পড়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান পিটার মুর। তার পরিবর্তে সুযোগ দেওয়া হয়েছে রিচমন্ড মুতুম্বামিকে।

সবশেষ ২০১৭ সালে জিম্বাবুয়ের হয়ে ওয়ানডে খেলা কার্ল মুম্বাও ডাক পেয়েছেন দলে। যদিও টি-টোয়েন্টিতে ২৪ বছর বয়সী এই ক্রিকেটারের এখনো অভিষেক হয়নি।

পেস আক্রমণে নেতৃত্ব দিবেন ক্রিস্টোফার এমপফু। আর স্পিনারদের তালিকায় আছেন তিনাশে কামুনহুকামওয়ি ও আইন্সলে এনদোভু। বাম হাতে বল ঘুরিয়ে তাদের সহায়তা করবেন উইলিয়ামস।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রোববার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে।  মঙ্গলবার হবে দ্বিতীয় ম্যাচ। একই ভেন্যুতে ৬ মার্চ ‍তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দল দুটি।

ঢাকায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৯ মার্চ প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দল দুটি। ১১ মার্চ দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে লড়বে দল দুটি।

জিম্বাবুয়ের ১৫ সদস্যের ওয়ানডে ও টি-টোয়েন্টি দল

চামু চিবাবা (অধিনায়ক), তিমিসেন মারুমা, সিকান্দার রাজা বাট, ক্রেইগ আরভিন, তিনাশে কামুনহুকামওয়ি, ওয়েসলি মাদভেরে, ক্রিস্টোফার এমপফু, টিনোতেন্দা মুতুমবোজি, কার্ল মুম্বা, রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), আইন্সলে এনদোভু, ব্রেন্ডার টেলর, ডোনাল্ড তিরিপানো, চার্লটন টিসুমা ও শন উইলিয়ামস।

 

ঢাকা/আমিনুল