ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পাকিস্তানের নতুন ওয়ানডে অধিনায়ক বাবর আজম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পাকিস্তানের নতুন ওয়ানডে অধিনায়ক বাবর আজম

টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েছিলেন গত অক্টোবরে। ধারনা করা হচ্ছিল পাকিস্তানের ওয়ানডে দলের অধিনায়ক করা হবে তাকে। আলোচনা চলছিল দীর্ঘ দিন ধরে। অবশেষে বুধবার আসল আনুষ্ঠানিক ঘোষণা।

বাবর আজমের কাঁধে ওয়ানডে দলের দায়িত্ব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বুধবার নতুন ক্রিকেট মৌসুমের কেন্দ্রীয় চুক্তি ঘোষণার দিনে নতুন ওয়ানডে অধিনায়কের নামও ঘোষণা করে পিসিবি।টেস্ট অধিনায়ক যথারীতি থাকছেন আজহার আলী। ২০২০-২১ মৌসুম পর্যন্ত মধ্য পাঞ্জাবের দুই ক্রিকেটারের কাছে দায়িত্ব দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। এ সময়ে পাকিস্তান নয়টি টেস্ট, ছয়টি ওয়ানডে এবং ২০টি টি-টোয়েন্টি খেলবে। একটি এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সূচিও আছে।

২০১৭ সালে সরফরাজ আহমেদের হাত ধরে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে পাকিস্তান। বৈশ্বিক ক্রিকেটে ২০০৭ সালের পর পাকিস্তানকে শিরোপা এনে দিলেও পঞ্চাশ ওভারের ক্রিকেটে তাঁর দল ভালো করতে পারছিল না। ২০১৯ বিশ্বকাপেও পাকিস্তান যেতে পারেনি সেমিফাইনালে। এরপর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের পর টি-টোয়েন্টির অধিনায়কত্ব থেকে সরফরাজকে সরিয়ে দেওয়া হয়।

বাবর আজমকে দেওয়া হয় টি-টোয়েন্টির দায়িত্ব। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে ২-০ ব্যবধানে সিরিজ হারে পাকিস্তান। তবে ঘরের মাঠে বাংলাদেশকে ২-০ ব্যবধানে উড়িয়ে দেয় বাবর আজমের দল। করোনার ধাক্কায় বাংলাদেশের পাকিস্তান সিরিজ স্থগিত না হলেও হয়তো আরও আগেই ওয়ানডে অধিনায়কত্ব পেতেন তিনি। তিন দফা সফরের শেষটায় একটি টেস্টের পাশাপাশি একটি ওয়ানডে খেলার কথা ছিল বাংলাদেশের।

পাকিস্তানের নতুন অধিনায়ককে অভিনন্দন জানিয়ে দলটির প্রধান নির্বাচক ও কোচ বলেছেন,‘এ মুহূর্তে পাকিস্তান ক্রিকেটের জন্য সবচেয়ে জরুরী সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। পাশাপাশি ভবিষ্যত ভাবনায় সিদ্ধান্তটি সময়পোযোগী। আমি নিশ্চিত তারা (বাবর আজম ও আজহার আলী) দল নিয়ে নতুন পরিকল্পনা এখন থেকেই শুরু করবে যেন বড় পর্যায়ে আরও ভালো সাফল্য নিয়ে আসতে পারে।’

জাতীয় দলের হয়ে বাবর আজম ৭৪ ওয়ানডেতে ৫৪.১৭ গড়ে ৩৩৫৯ রান করেছেন। এরই মধ্যে ১১ ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়