Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

লালা, ঘাম ব্যবহার নিষিদ্ধ করল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লালা, ঘাম ব্যবহার নিষিদ্ধ করল ইংল্যান্ড

আগামী বুধবার থেকে মাঠে ফিরবেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। প্রথমে বোলারদের ট্রেনিংয়ে ফেরানো হবে। কয়েক সপ্তাহ পর ট্রেনিংয়ে ব্যাটসম্যানদের যুক্ত করা হবে। প্রায় ৩০ জন ক্রিকেটার নিয়ে প্রস্তুতি শুরু হবে। শুক্রবার এক বিবৃতিতে অনুশীলনে খেলোয়াড় ও ক্লাবগুলোর জন্য ব্যবহারিক দিকনির্দেশনা দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যেগুলো কঠোরভাবে অনুসরণ করতে বলেছে ইসিবি।

দিকনির্দেশনায় সাফ জানিয়ে দেওয়া হয়েছে, বল উজ্জ্বল করার জন্য লালা ও ঘাম ব্যবহার করা যাবে না।  পাশাপাশি আউটডোর অনুশীলনের জন্য আরও কিছু দিকনির্দেশনা দেওয়া হয়েছে। সেগুলো মধ্যে উল্লেখযোগ্য হল,

১) গ্রুপ অনুশীলনে দুইজনের বেশি থাকা যাবে না। মোট তিনজনের অনুশীলনে একজন পরিবারের সদস্য এবং একজন বাইরের ব্যক্তি থাকতে পারবে।

২) কমপক্ষে দুই মিটার সামাজিক দূরত্ব রাখতে হবে।

৩) অনুশীলনে মাত্র একজন কোচিং স্টাফ থাকতে পারবে।

৪) এক সেশনে এক নেট শুধুমাত্র একজনের জন্য বরাদ্দ থাকবে। পাশাপাশি দুই নেটের মাঝে একটি নেট ছেড়ে দিতে হবে। নেটে এক সময়ে একজনের বেশি থাকা যাবে না।  

৫) এ সময়ে ড্রেসিংরুম ব্যবহার করা যাবে না। স্টেডিয়াম বা অনুশীলন গ্রাউন্ডের টয়লেট ব্যবহার করা যাবে।

৬) ইনডোরে কোনও ক্রিকেট কার্যক্রম রাখা যাবে না।

৭) একজনের ব্যবহৃত ব্যাট, প্যাড, গ্লাভস, বল, স্টাম্প, থ্রোয়ার অন্য কেউ ব্যবহার করতে পারবে না।

৮) সার্বক্ষণিক হাত পরিষ্কার রাখার জন্য নিজেদের ব্যবস্থায় হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। 

এছাড়া ক্লাবগুলোকে সকল ধরনের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে এবং সরকারের দিকনির্দেশনা অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত ইংল্যান্ডে এ দিকনির্দেশনা মানা হবে। পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন হলে ইসিবি নতুন করে ঘোষণা দেবে।  প্রসঙ্গত, এর আগে মেডিকেল বিশেষজ্ঞ, ক্রীড়া সংস্থাগুলি এবং ফেডারেল এবং রাজ্য সরকারের পরামর্শক্রমে অস্ট্রেলিয়ান ইনিস্টিটিউট অব স্পোর্টস (এআইসি) বল উজ্জ্বল করার জন্য লালা ও ঘাম ব্যবহার করা নিষিদ্ধ করেছে।


ঢাকা/ইয়াসিন 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়