ঢাকা, শুক্রবার, ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বর্ণ-বৈষম্য দূর করতে ১০০ মিলিয়ন ডলার অনুদান জর্ডানের

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৬ ৩:৪৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৬ ৩:৪৩:৪৮ পিএম

২৫ মে আমেরিকার মিনেয়াপোলিসে শ্বেতাঙ্গ পুলিশের হাঁটুর নিচে অবর্ণনীয় কষ্ট নিয়ে মারা যান আফ্রো আমেরিকান কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড। কালোদের প্রতি এমন আচরণ চলে আসছে বহুদিন ধরে। ফ্লয়েডের মৃত্যুর পর ফুঁসে উঠে পুরো আমেরিকা। সেখানে বর্ণ-বৈষম্য দূর করে সবাইকে এক চোখে দেখার জন্য আন্দোলন করে বিদ্রোহীরা।

এবার তাদের পাশে দাঁড়িয়েছেন বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান। শিকাগো বুলসের সাবেক এই তারকা বর্ণ-বৈষম্য দূর করে জাতিগত সমতা এবং সামাজিক বিচার নিশ্চিতের জন্য লড়াই করতে ১০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন। যা বাংলাদেশি অর্থে প্রায় ৮৫০ কোটি টাকার সমান। এই টাকা বিভিন্ন সংগঠনকে ১০ বছর ধরে দেওয়া ভাগ করে দেওয়া হবে বলে জানিয়েছেন জর্ডান।

ফ্লয়েডের মৃত্যুর পর সম্প্রতি জর্ডান গণ মাধ্যমে বলেন, ‘যথেষ্ট হয়েছে, আর নয়।’ এই কথা বলার ৫ দিন পরে শুক্রবার (৫ জুন) জর্ডান তাঁর ব্র্যান্ড জর্ডানের পক্ষ থেকে একটি বিবৃতি দেন। যেখানে তিনি বলেন, ‘আমি গভীরভাবে দুঃখিত, ব্যাথায় ভারাক্রান্ত এবং একইসঙ্গে রাগান্বিতও। আমাদের বুঝতে হবে, ‘কালোদের জীবনও গুরুত্বপূর্ণ’ এটা কেবল একটা বিতর্কিত বিবৃতি নয়। এটা আমাদের মানতে হবে। তাদের জীবন মান, নিরাপত্তার উন্নতি করতে হবে। আমি আমার ব্র্যান্ড জর্ডানের মাধ্যমে তাদের জন্য শিক্ষা, সুযোগ এবং নিরাপত্তার উন্নয়নে কাজ করে যাবো।’



ঢাকা/কামরুল