ঢাকা, শুক্রবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

মেসির ৭০০ গোল

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৭-০১ ৪:০০:০৮ এএম     ||     আপডেট: ২০২০-০৭-০১ ৪:০০:০৮ এএম

১৬ বছরের ফুটবল ক্যারিয়ারে আরেকটি মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। অবশেষে তিন ম্যাচ পর দেখা পেলেন ৭০০তম ক্যারিয়ার গোলের।

মঙ্গলবার রাতে ন্যু ক্যাম্পে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে পানেনকা পেনাল্টি গোলে এই অর্জনে নাম লিখেছেন বার্সেলোনা ফরোয়ার্ড।

সপ্তম খেলোয়াড় হিসেবে ক্লাব ও দেশের হয়ে ৭০০ গোলের মালিক হলেন মেসি। ছয়বারের ব্যালন ডি’অর জয়ী বার্সেলোনার হয়ে করলেন ৬৩০তম গোল, ক্লাবের হয়ে ৭২৪তম ম্যাচে। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ম্যাচ প্রতি তার গোলের হার দশমিক ৮৭ শতাংশ।

মেসি আর্জেন্টিনার জার্সিতে করেছেন ৭০ গোল। আনুষ্ঠানিকভাবে সাতশর বেশি গোল করা অন্যরা হলেন জোসেফ বিকান (৮০৫ গোল), রোমারিও (৭৭২), পেলে (৭৬৭), ফেরেঙ্ক পুসকাস (৭৪৬), গার্ড মুলার (৭৩৫) ও ক্রিস্টিয়ানো রোনালদো (৭২৮)।

গত বছর অক্টোবরে ইউরো বাছাইয়ে রোনালদো এই অর্জন করেন ইউক্রেনের বিপক্ষে, ক্যারিয়ারের ৯৭৩ ম্যাচে। আর মেসি করলেন ৮৬২ ম্যাচে- চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর চেয়ে ১১১ ম্যাচেরও কম খেলে। ৪৮ মিনিটে নেলসন সেমেদো বিতর্কিত পেনাল্টি আদায় করলে পানেনকা পেনাল্টি কিকে লক্ষ্যভেদ করেন মেসি।

গত ১১ বছর ধরে মেসি এক বর্ষপঞ্জিকায় ৪০টিরও বেশি গোল করে আসছেন। তার মধ্যে ৯ বার অর্ধশত বা তার বেশি গোল করেছেন। ২০১২ সালে করেন ৯১ গোল। এছাড়া ক্লাব ও দেশের হয়ে অ্যাসিস্টও রয়েছে ২৯৪টি। গোল করায় ও বানিয়ে দেওয়ায় এক হাজারি ক্লাবের কাছাকাছি তিনি।

প্রতি দুই বছর অন্তর গোলের সেঞ্চুরি করছেন মেসি। ২০১২ সালে রায়ো ভায়েকানোর বিপক্ষে করেন ৩০০তম গোল। গ্রানাডার বিপক্ষে ২০১৪ সালে চারশ নম্বর গোলটি আসে এবং ২০১৬ সালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৫০০ ও ২০১৮ সালে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ৬০০ গোল করেন। মাদ্রিদ ক্লাবটির বিপক্ষেই দুই বছর পর এলো ৭০০তম গোল।


ঢাকা/ফাহিম