Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারাল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৮, ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারাল বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। স্কটল্যান্ডের দেওয়া ৯০ রানের টার্গেট ২০০ বল ও ৭ উইকেট হাতে রেখে ছুঁয়ে ফেলে বাংলাদেশের যুবারা। টার্গেট তাড়া করতে নেমে ৩৫ রানে ৩ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে তৌহিদ হৃদয় ও মাহমুদুল হাসান জয় ৫৬ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। 

এই জয়ের ফলে ১ ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ।

হৃদয় করেন অপরাজিত ১৭ রান। জয় ৪ চারে করেন অপরাজিত ৩৫ রান। তানজিদ হাসান (০), পারভেজ হোসেন ইমন ২৫ ও শামীম হোসেন ১০ রান করে আউট হন। তিনটি উইকেটই নেন স্কটল্যান্ডের শন ফিশের কেওফ। 

তার আগে স্কটল্যান্ড টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের রকিবুল হাসান, শরীফুল ইসলাম ও তানজিম হাসান সাকিবের বোলিং তোপে ৮৯ রানের বেশি করতে পারেনি। রকিবুল হ্যাটট্রিকসহ ৪ উইকেট নেন। ২টি করে উইকেট নেন সাকিব ও শরীফুল। ১টি করে উইকেট শিকার করেন শামীম হোসেন ও মৃত্যুঞ্জয় চৌধুরী।

৫ ওভারেই ৩ উইকেট নেই বাংলাদেশের : ৯০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় সংগ্রহে কোনো রান যোগ করার আগেই তানজিদ হাসানের উইকেট হারায়। ইনিংসের প্রথম বলেই আউট হয়ে যান তিনি। তৃতীয় ওভারের শেষ বলে দলীয় ১৮ রানের মাথায় ফেরেন শামীম হোসেন। ৯ বলে ১০ রান করে যান তিনি। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে আউট হন পারভেজ হোসেন ইমন। ১৫ বল খেলে ২ চার ও ২ ছক্কায় ২৫ রান করে যান তিনি। 

৮৯ রানে অলআউট স্কটল্যান্ড : দক্ষিণ আফ্রিকার পফেচট্রুমে টস জিতেন স্কটল্যান্ডের অধিনায়ক অ্যাঙ্গাস গাই। তিনি ব্যাট করার করার সিদ্ধান্ত নেন। তবে বাংলাদেশের বোলিং তোপের মুখে শুরুতেই এলেমেলো হয়ে যায় তারা। শরীফুল ইসলাম ও তানজিম হাসান সাকিবের জোড়া আঘাতে ৭.৪ ওভারের মাথায় ২১ রান তুলতেই হারিয়ে বসে টপ অর্ডারের চারজন ব্যাটসম্যানকে। তাদের উপর চাপ অব্যাহত রাখে বাংলাদেশের বোলাররা। এরপর রকিবুল হ্যাটট্রিক করে স্কটল্যান্ডকে দিশেহারা করে ফেলেন। শেষ পর্যন্ত ৩০.৩ ওভারে ৮৯ রানে গুটিয়ে যায় স্কটল্যান্ড।

রাকিবুলের হ্যাটট্রিক : অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকটি তুলে নিয়েছেন বাংলাদেশের রাকিবুল হাসান। তিনি স্কটল্যান্ডের বিপক্ষে ২৪তম ওভারে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে তিন উইকেট নিয়ে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান। তিনি ফেরান কেস সাজ্জাদ, লিলে রবার্টসন ও চার্লি পিতকে।

পঞ্চম আঘাতটি করলেন মৃত্যুঞ্জয় : সাকিব ও শরীফুলের পর স্কটল্যান্ড শিবিরে পঞ্চম আঘাতটি করলেন মৃত্যুঞ্জয় চৌধুরী। দলীয় ৫২ রানের মাথায় তিনি ফিরিয়েছেন ড্যানিয়েল কাইরান্সকে। ৩৭ বল খেলে ৭ রান করে সরাসরি বোল্ড হয়ে যান তিনি।

সাকিব ফেরালেন জেসপার ও অ্যাঙ্গাসকে : শরীফুলের পর দুটি উইকেট তুলে নিলেন তানজিম হাসান সাকিব। ষষ্ঠ ওভারে তিনি ফেরান স্কটল্যান্ডের অধিনায়ক অ্যাঙ্গাস গাইকে। তিনি ১১ রান করে সাকিবের বলে অধিনায়ক আকবর আলীর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। এরপর অষ্টম ওভারে জেসপার ডেভিডসনকে। তাকে সরাসরি বোল্ড করেন সাকিব। ১০ বল খেলে কোনো রান করতে পারেননি তিনি।

শরীফুলের জোড়া আঘাত : টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতে উইকেট হারালো স্কটল্যান্ড। বাংলাদেশের বাঁহাতি পেসার শরিফুল ইসলাম নিজের তৃতীয় ওভারে তুলে নিয়েছেন দুই উইকেট। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে ওপেনার বেন ডেভিডসনের স্টাম্প উড়িয়ে দেন শরিফুল। দলীয় রান তখন ৯। ডেভিডসন ফেরেন ৭ বলে ২ রান করে। একই ওভারের চতুর্থ বলে ফেরান তিনে নামা থমাস ম্যাকিনটসকে। ২ বলে ২ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান, পারভেজ হোসেন ইমন, তৌহিদ হৃদয়, শামীম হোসেন, আকবর আলী (অধিনায়ক, উইকেটরক্ষক), শাহাদাত হোসেন, রাকিবুল হাসান, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরি, তানজিম হাসান সাকিব, মাহমুদুল হাসান জয়।

স্কটল্যান্ড একাদশ: অ্যাঙ্গাস গাই (অধিনায়ক), থমাস ম্যাকিনটস (উইকেটরক্ষক), লিলি রবার্টসন, জ্যাস্পার ডেভিডসন, সেয়ান ফিশার-কেফ, কেস সাজ্জাদ, উজাইর শাহ, চার্লি পিট, বেন ডেভিডসন, জেমি কেয়ার্নস, ড্যানিয়েল কেয়ার্নস।



ঢাকা/কামরুল/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়