ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ক্রিকেটে যে অর্থের পেছনে দৌড়াবে, সে সফল হতে পারবে না’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ক্রিকেটে যে অর্থের পেছনে দৌড়াবে, সে সফল হতে পারবে না’

হিমালয় কন্যা নেপালের সৌন্দর্যে মুগ্ধ হয় না কে? নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি যেন এক টুকরো স্বর্গরাজ্য। যেখানে হিমালয়ের বুক চিড়ে বের হওয়া রক্তিম সূর্যের আভা ক্ষণে ক্ষণে মেঘের আড়ালে উঁকি দেয়। সঙ্গে বয়ে যায় হিমশীতল হাওয়া।

সঙ্গে এখন যোগ হয়েছে ক্রিকেটের জোয়ার। আর নেপাল ক্রিকেটকে বিশ্ব ক্রিকেটের মঞ্চে পরিচিত করার সবচেয়ে বড় কৃতিত্ব সন্দীপ লামিচানের। এ লেগ স্পিনার নেপালে জাতীয় দলের জার্সির পাশাপাশি ফ্রাঞ্চাইজি লিগগুলোতে মুগ্ধতা ছড়াচ্ছেন। তাতে খুব দ্রুতই নেপালের পোস্টারবয় হয়েছেন।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে সন্দীপ লামিচানে এখন ত্রিনিদাদে। অনেক বিপত্তি পেরিয়ে চার দেশ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছাতে পেরেছেন। মাঠে নামার আগে থাকতে হচ্ছে ১৪ দিনের আইসোলেশনে। এই অবসরে ত্রিনিদাদের হোটেল থেকে তার অনেক না জানা কথা শুনল রাইজিংবিডি। মুঠোফোনে তার কথা শুনেছেন ইয়াসিন হাসান। আজ পড়ুন দ্বিতীয় পর্ব।

প্রথম পর্ব: সন্দীপ লামিচানেদ্যগালি বয়

রাইজিংবিডি: টেস্ট ক্রিকেট নিয়ে আপনার ভাবনা কী?

সন্দীপ লামিচানে: টেস্ট ক্রিকেটের এমনই এক ফরম্যাট, যেখানে খেলার জন্য সকল পেশাদার ক্রিকেটার স্বপ্ন দেখে। আমি, আমার সতীর্থরা সবাই নেপালের হয়ে টেস্ট ক্রিকেট খেলার জন্য মুখিয়ে আছি। আশা করি, আমরা টেস্ট স্ট্যাটাস অর্জন করতে পারবো। প্রতিনিয়ত নিজেদের ছাড়িয়ে নতুন নতুন সাফল্য অর্জন করলে আমরা সাদা পোশাকে টেস্ট খেলার মর্যাদা পাবো। অবশ্যই আমি আশা করি, সাদা পোশাকেও আমরা ভালো পারফরম্যান্স করতে পারবো। টেস্ট ক্রিকেট নিয়ে নিজের ব্যক্তিগত ভাবনা যদি বলতে হয়, এই ফরম্যাটে আমি অংশগ্রহণ করতে পারবো, এর চেয়ে বড় স্বপ্ন আর কি-ইবা হতে পারে। অবসরের পর নিজেকে একজন টেস্ট ক্রিকেটার হিসেবে পরিচিতি দিতে চাই।

রাইজিংবিডি: নেপালের হয়ে টেস্ট ক্রিকেট খেলাটাই কি আপনার বড় স্বপ্ন তাহলে?

সন্দীপ লামিচানে: হ্যাঁ, অবশ্যই। নেপালের হয়ে সাদা পোশাকে টেস্ট খেলতে নামছি, এটাই আমার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে বড় স্বপ্ন। শুধু আমার নয়, আমার সতীর্থ এমনকি সমগ্র নেপালবাসী একই স্বপ্ন দেখে। এখনকার তরুণ ক্রিকেটাররাও টেস্ট অঙ্গনের ক্রিকেটার হবেন, সেই স্বপ্ন দেখে বড় হচ্ছে। আমি বিশ্বাস করি, আমরা টেস্ট স্ট্যাটাস অর্জন করার জন্য সঠিক পথেই আছি।

রাইজিংবিডি: এজন্য কত সময় লাগতে পারে?

সন্দীপ লামিচানে: দেখুন, আমরা সে পথে এগুচ্ছি। আমরা যত তাড়াতাড়ি সম্ভব, টেস্ট স্ট্যাটাস পাওয়ার চেষ্টা করে যাচ্ছি। তবে আমি আপনাকে সঠিক কোনো সময় বলতে পারবো না। এখন দল হিসেবে মাঠে নিজেদের প্রমাণের সময় আমাদের।

রাইজিংবিডি: আইসিসির নিষেধাজ্ঞার কারণে, নেপালের ক্রিকেটাররা বছরে একবারের বেশি বেতন পায় না। এমন অবস্থায়ও আপনি নেপালের হয়ে খেলতে আগ্রহ প্রকাশ করেন। আপনি কখনোই জাতীয় দলের ম্যাচের ক্ষেত্রে না বলেন না। এমন অনুপ্রেরণা আর নিবেদনের উৎস কী?

সন্দীপ লামিচানে: আপনি যখন আপনার ভাবনার চেয়েও বেশি পেয়ে যাবেন, যখন আপনি আপনার সতীর্থদের চেয়েও বেশি টুর্নামেন্ট খেলার সুযোগ পাবেন, বেশি অর্থ আয় করবেন; আপনাকে তখন সবার সঙ্গে বিনয়ী হয়ে মেশা উচিত।

নেপাল আমাকে এতদূর নিয়ে এসেছে। আমাকে পরিচয় দিয়েছে, আমার প্যাশনকে নিয়ে এগিয়ে চলতে সাহায্য করেছে। আপনি আমাকে, আমার জীবন সম্পর্কে জানছেন আজ নেপাল আমাকে সেই পরিচিতি দিয়েছে বলে। আর তাই শুধু আমি নই, আমাদের দলের সবাই একই আবেগ নিয়ে জাতীয় দলের হয়ে খেলে, পরিশ্রম করে।

আমরা বিশ্বাস করি, এই কষ্টের সুফল একদিন আমরা ঠিকই পাবো। নেপালের জন্য অতীতে যারা খেলে গেছে কিংবা যারা এখনো খেলছে তারা কেউ অর্থের পেছনে ছোটেনি। যে অর্থের পেছনে দৌড়াবে, সে সফল হতে পারবে না। অর্থের জন্য নয়, নেপালের মানুষ মন থেকেই ক্রিকেটটাকে ভালোবাসে, আমাদের অনুসরণ করে। আমাদের দলের যারা মাঠে এত প্রতিবন্ধকতা সত্ত্বেও নিজেদের শতভাগ উজাড় করে দিচ্ছে, তাদের আমি স্যালুট জানাই। তারাই সত্যিকারের খেলোয়াড়।

রাইজিংবিডি: ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ খেলতে নিশ্চয়ই মুখিয়ে আছেন?

সন্দীপ লামিচানে: হ্যাঁ, আমরা সেভাবেই পরিকল্পনা নিয়ে এগুচ্ছি। আমরা এখন সুপার লিগ - খেলছি। এখনো আমাদের সামনে ৩২টি ম্যাচ বাকি। টুর্নামেন্ট শেষ হওয়ার সময় আমরা নিজেদের শীর্ষে দেখতে চাই।

রাইজিংবিডি: বিশ্বকাপে খেলতে হলে নেপালকে এখন কোন দিকে মনোযোগ দিতে হবে?

সন্দীপ লামিচানে: দেখুন, আমরা সঠিক পথেই আছি। আমরা জানি, বিশ্বকাপে জায়গা করে নিতে হলে আমাদের কী করতে হবে। আমরা নিজেদের শক্তিমত্তার উপর বিশ্বাস রাখতে চাই। কঠোর পরিশ্রম এবং ক্রিকেটীয় স্পিরিট ধরে রেখে নিজেদের লক্ষ্যে পৌঁছাতে চাই। আমাদের লক্ষ্য এখন কেবল বিশ্বকাপ খেলা।

রাইজিংবিডি: কিছু বছর আগে, একটা গুঞ্জন উঠেছিল, আপনি বাংলাদেশের হয়ে খেলতে চান, এটা কি সত্যি?

সন্দীপ লামিচানে: এটা আসলে গুজব ছাড়া কিছুই নয়। আমি কখনো আমি কিছু বলিনি।(হাসি)

রাইজিংবিডি: বাংলাদেশের কোনো ক্রিকেটারের প্রতি কী ভালো লাগা কাজ করে?

সন্দীপ লামিচানে: কিছু ক্রিকেটারকে প্রতি আমার ভালো লাগা আছে। বাংলাদেশ দলের এতদূর আসার পেছনে, সাফল্যের পেছনে অনেকের অবদান আছে। যেমন- মুশফিক, সাকিব, মাশরাফি, মাহমুদউল্লাহতারা বাংলাদেশ ক্রিকেটের আইকনও বটে। সবাই তাদের পছন্দ করে। শুধু ক্রিকেটের জন্য নয়, দেশের প্রতি তাদের নিবেদনের জন্যও।

রাইজিংবিডি: ফুটবলে নেপাল দল বাংলাদেশকে হারিয়েছে, আরেক ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ক্রিকেটেও কী একই চিত্র দেখা যাবে?

সন্দীপ লামিচানে: অবশ্যই, আমি তেমনটাই বিশ্বাস করি। নেপাল ক্রিকেট ধীরে ধীরে নিজেদের সে জায়গায় নিয়ে যাচ্ছে। ক্রিকেটে আপনি যেমন হারতে পারেন আবার জিততেও পারেন। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে কিন্তু আমরা বাংলাদেশের সঙ্গে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলেছি। শুধু বাংলাদেশ নয় অন্য দলগুলোকেও ভুগিয়েছি। যদি বয়সভিত্তিক ক্রিকেটে আমরা সেটা করতে পারি, তবে শীর্ষ পর্যায়ে কেন নয়? আশা করি, শিগগিরই বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাদের ওয়ানডে সিরিজ খেলার জন্য আমন্ত্রণ জানাবে। নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশনও একই পদক্ষেপ নিবে। আমরা যে কোনো জায়গায় খেলতে মুখিয়ে আছি।

রাইজিংবিডি: নেপালে ক্রিকেট সংস্কৃতি কেমন গড়ে উঠছে?

সন্দীপ লামিচানে: এটা আগের চেয়েও অনেক বেশি উন্নত হয়েছে। মানুষ ক্রিকেটের বিষয়ে এখন অনেক বেশি পাগলাটে। ক্রিকেট অ্যাসোসিয়েশনও খেলাটাকে ছড়িয়ে দিতে নিজেদের সর্বোচ্চ চেষ্টা করছে। সবাই একসঙ্গে এর প্রসারে কাজ করে যাচ্ছি। আশা করি, আমরা নেপালকে আরও উঁচুতে দেখতে পারবো।

রাইজিংবিডি: তরুণদের লেগ স্পিনার হওয়ার ক্ষেত্রে আপনি কোন বার্তা দিবেন?

সন্দীপ লামিচানে: শুধু লেগ স্পিনার নয়, যারা ক্রিকেট খেলতে চায়, সবার উদ্দেশ্যে বলবো, নিজেকে যতটা সম্ভব সাধারণ রাখার চেষ্টা করো। নিজের কাজের সঙ্গে পরিপূর্ণভাবে সৎ থাকো। অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে। তুমি জানো, ক্রিকেটে নাম, যশ, খ্যাতি, অর্থ সব তোমার জন্য অপেক্ষা করছে। প্রতিদিন, প্রতি বছর এমনকি মৃত্যুর আগে পর্যন্ত ক্রিকেট তোমাকে কাঙ্খিত পরিচয় দিবে। আর তাই তোমাকে নিজের কাজের ক্ষেত্রে অনেক বেশি প্রতিভাবান হতে হবে। যদি তুমি তোমার শতভাগ উজাড় করে দাও, তবে অবশ্যই তুমি সফল হবে, শীর্ষে পৌঁছাতে পারবে। অধ্যবসায়ী হওয়া ছাড়া কোনোভাবেই নিজেকে মেলে ধরা সম্ভব না।

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়