RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ২৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:২২, ২৩ সেপ্টেম্বর ২০২০
উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

সময়ের অন্যতম সেরা দুই খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দিন কি ফুরিয়ে আসছে! মাঠের পাশাপাশি বর্ষসেরা পুরস্কার অর্জনের দৌড়ে যাদের আধিপত্য চলে আসছে, তাদের কি না জায়গাই হলো না উয়েফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায়।

ইউরোপের শীর্ষ ফুটবল সংস্থা তাদের বর্ষসেরা নির্বাচনের জন্য চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। ১০ বছরে প্রথমবার সেখানে মেসি ও রোনালদোর কারও নাম নেই। এই ব্যক্তিগত মর্যাদার লড়াইয়ে আছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা ও বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড রবার্ট লেভানদভস্কি।

জুভেন্টাসে তৃতীয় মৌসুম শুরু করা রোনালদো তিনবার ইউরোপের বর্ষসেরা হয়েছেন। ২০১১ সাল থেকে এই পুরস্কার চালুর পর থেকে প্রত্যেক বছরই সেরা তিনে ছিলেন পর্তুগিজ অধিনায়ক। মেসি ও জিয়ানলুইজি বুফনকে পেছনে ফেলে ২০১৭ সালে শেষবার এই শীর্ষ মর্যাদা পান তিনি।

দুইবার ইউরোপিয়ান বর্ষসেরার মুকুট জেতা মেসি গত ১০ মৌসুমে ছয়বার চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকায় ছিলেন. যা শেষবার পেয়েছিলেন ২০১৫ সালে। গত এক দশক ধরে দাপট দেখানো এই প্রজন্মের দুই সেরা খেলোয়াড়ের আধিপত্য এবার থামলো। নতুন কারও হাতে উঠছে এই পুরস্কার- যেখানে ডি ব্রুইনা ও লেভানদভস্কির সঙ্গে লড়বেন বায়ার্নের গোলকিপার মানুয়েল ন্যয়ার।

ইউরোপের বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় ডি ব্রুইনা, লেভানদভস্কি ও ন্যয়ার। ছবি: উয়েফা

গত চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস লিওঁর কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয়। আর কোয়ার্টার ফাইনালে বায়ার্নের কাছে ৮ গোল খায় বার্সা। দুই ক্লাবের তারকা রোনালদো ও মেসি ছিলেন নিষ্প্রভ। ৮ ম্যাচে দুজনই করেছেন তিনটি করে গোল। আর লেভানদভস্কি প্রতিযোগিতার শীর্ষ গোলদাতা হয়েছেন ১৫টি গোল করে, তার দলও হয়েছে চ্যাম্পিয়ন। তার ক্লাব সতীর্থ ন্যয়ারও ছিলেন দুর্দান্ত। ২৩ আগস্টের ফাইনালে প্যারিস সেন্ত জার্মেইর বিপক্ষে গোলপোস্টের নিচে অতন্দ্র প্রহরী হয়ে ছিলেন তিনি। গতবারের বিজয়ী ভার্জিল ফন ডাইকের পর প্রিমিয়ার লিগের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই পুরস্কার পাওয়ার লড়াইয়ে থাকবেন ডি ব্রুইনা।

আগামী ১ অক্টোবর ২০২০-২১ চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্র ঘোষণার আগে ইউরোপের বর্ষসেরা নির্বাচন করা হবে। মেয়েদের বর্ষসেরা হওয়ার লড়াইয়ে আছেন লুসি ব্রোঞ্জ, পার্নিল হার্ডার ও ভেন্ডি রেনার্ড। কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, বায়ার্নের হ্যান্সি ফ্লিক ও আরবি লাইপজিগের হুলিয়ান নাগেলসমান। প্রথমবার ঘোষণা করা হবে মেয়েদের বর্ষসেরা কোচ, যেখানে সেরা তিনে আছেন লুইস কোর্তেস, স্তেফান লার্চ ও জ্য-লুক ভাসেউর।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়