RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

জন্মদিনে যে উপহার চান ম্যারাডোনা!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ২৭ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৫৬, ২৭ অক্টোবর ২০২০
জন্মদিনে যে উপহার চান ম্যারাডোনা!

আগামী ৩০ অক্টোবর, শুক্রবার ৬০তম জন্মদিন ডিয়েগো ম্যারাডোনার। এই বিশেষ দিনে আর্জেন্টাইন গ্রেট কী চান? ইংল্যান্ডের ভক্তরা নিশ্চয় তা শুনতে চাইবেন না।

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক বললেন, এই জন্মদিনে তার জন্য একমাত্র উপহার হতে পারে ইংল্যান্ডের বিপক্ষে আরেকটি ‘ঈশ্বরের হাত’ দিয়ে করা গোল এবং এবার তিনি ডান হাত দিয়ে গোল করতে চান।

১৯৮৬ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে রেফারির নজর এড়িয়ে হাত দিয়ে জালে বল ঠেলে দেন ম্যারাডোনা, ইংল্যান্ডের গোলকিপার পিটার শিল্টন হতবাক বনে যান। এই গোল বৈধ হওয়ায় ইংল্যান্ডের কোচ ববি রবসন ও খেলোয়াড়রা তীব্র প্রতিবাদ করেন। ওই গোলের পর একে ‘ঈশ্বরের হাত’ বলে আখ্যা দিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। 

অবশ্য কয়েক মুহূর্ত পর সর্বকালের অন্যতম সেরা গোল করেন ম্যারাডোনা। ইংল্যান্ডের কঠিন রক্ষণভাগকে পেছনে ফেলে দলকে তোলেন সেমিফাইনালে। মেক্সিকোতে ওই বছর পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা এবং অধিনায়ক ম্যারাডোনা লিজেন্ডের খেতাব পান।

ওই বিশ্বকাপে দুটি বিখ্যাত গোল করলেও ওই গোলটি এখনও সমালোচিত। কিন্তু তাতে কিছু যায় আসে না ম্যারাডোনার। আবারও এমন গোল করার স্বপ্ন দেখেন তিনি। বিশেষ মাইলফলকে পৌঁছানোর পর কী চান? এই প্রশ্নে ৫৯ বছর বয়সী সাবেক ফরোয়ার্ড ফ্রান্স ফুটবলকে বলেছেন, ‘আমি আবারও ইংল্যান্ডের বিপক্ষে আরেকটি গোলের স্বপ্ন দেখি, এবার ডান হাত দিয়ে।’

গত বছর এই বিতর্কিত গোল নিয়ে ম্যারাডোনা বলেছিলেন, ‘আমি জানতাম আমার হাত দিয়ে গোলটা হয়েছে। কিন্তু আমার পরিকল্পনায় এটা ছিল না। সবকিছু এত দ্রুত হলো যে লাইন্সম্যানও খেয়াল করেননি আমার হাত লাগার বিষয়টি। রেফারি আমার দিকে তাকালেন এবং বললেন- গোল। ইংলিশদের বিপক্ষে এমন প্রতীকী প্রতিশোধের অনুভূতি ছিল দারুণ।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়