ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অভিষেক সিরিজেই সেরা কিংবদন্তি বাবার সন্তান উসমান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ১১ নভেম্বর ২০২০  
অভিষেক সিরিজেই সেরা কিংবদন্তি বাবার সন্তান উসমান

আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে দেখতে ২৭ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে উসমান কাদিরকে। অথচ তার মধ্যে বয়সভিত্তিক পর্যায় থেকে সম্ভাবনা দেখছিলেন অনেকে। কিন্তু পাকিস্তানের রাডারে নিজেকে না দেখে এক সময় অস্ট্রেলিয়ায় পাড়ি জমান কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদিরের পুত্র।

অবশেষে সেখানকার ঘরোয়া লিগে আলো ছড়ানোর পাশাপাশি ছড়ি ঘুরিয়েছেন বিগ ব্যাশ লিগেও। একটা সময় স্বপ্ন দেখছিলেন অজি জার্সি গায়ে তোলারও। এমন অবস্থায় গত বছর তাকে পাকিস্তানে নিয়ে আসেন মিসবাহ-উল-হক। অবশেষে বাবার পদাঙ্ক অনুসরণ করে পাকিস্তানের হয়েই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে অভিষেক। আর অভিষেকেই আলো ছড়িয়ে সিরিজ সেরার পুরস্কার নিজের করে নিয়েছেন কিংবদন্তি বাবার সন্তান উসমান।

আন্তর্জাতিক অভিষেকের আগে ঘরোয়া টি-টোয়েন্টি লিগের শেষ তিন ম্যাচে পেয়েছেন ১ উইকেট। রঙিণ পোশাকে পাকিস্তানের সহ-অধিনায়ক শাদাব খান ইনজুরিতে না পড়লে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হতো কিনা, সে নিয়ে সংশয় ছিলই। তবে দলে সুযোগ পেয়ে প্রথম ম্যাচেই উইকেট নিয়ে নিজের জানান দিয়েছেন। যদিও বোলিং ফিগার ঠিক যুতসই ছিলো না। ৩ ওভারে হজম করেছিলেন ২৪ রান।

দ্বিতীয় ম্যাচে অবশ্য ফিরে এসেছেন দারুণভাবে। এদিন ৪ ওভারে ২৩ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। পেয়েছেন ওয়েসলি মাধেভেরে, সিকান্দার রাজা এবং বিদায়ী সিরিজ খেলা এল্টন চিগুম্বরার উইকেট। সে ম্যাচে অবশ্য শেষ পর্যন্ত ব্যাট হাতে ম্যাচ জেতা অপরাজিত ৬৬ রান করে আলো কেড়ে নিয়েছেন হায়দার আলী।

অভিষেক সিরিজ রাঙাতে শেষ ম্যাচে তাই সুযোগ দিলেন না অন্য কাউকে। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার ম্যাচে উসমান ৪ ওভারে মাত্র ১৩ রান খরচায় তুলে নিলেন ৪ উইকেট। উসমানকে ম্যাচসেরা বিবেচনা করতে তাই খুব বেশি বেগ পেতে হয়নি আয়োজকদের। এমনকি সিরিজে ৫.৪৫ ইকোনমিতে সাড়ে সাত গড়ে তুলে নিয়েছেন ৮ উইকেট। ফলে অভিষেক সিরিজেই পেয়ে গেছেন সিরিজ সেরার পুরস্কারও।

শাদাব খানের গোড়ালির চোট এখনো পুরোপুরি সেরে না ওঠায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজেও দেখা যেতে পারে এই লেগস্পিনারকে। কিংবদন্তি আবদুল কাদিরের সন্তান উসমান নিশ্চয়ই সে সিরিজেও মেলে ধরবেন নিজেকে।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়