Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

বিশ্বকাপ বাছাইয়ে ৪ ডিসেম্বর মুখোমুখি কাতার-বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ১১ নভেম্বর ২০২০   আপডেট: ২০:৩৭, ১১ নভেম্বর ২০২০
বিশ্বকাপ বাছাইয়ে ৪ ডিসেম্বর মুখোমুখি কাতার-বাংলাদেশ

করোনাভাইরাস মহামারিতে স্থগিত হওয়া কাতার বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের বাছাইয়ের বাকি অংশ শুরু হচ্ছে এ বছর। ‘ই’ গ্রুপের লড়াইয়ে কাতার ও বাংলাদেশ মুখোমুখি হবে ৪ ডিসেম্বর। ২০২২ সালের বিশ্বকাপের পাশাপাশি ২০২৩ সালের এএফসি এশিয়ান কাপের বাছাইও হবে এই প্রতিযোগিতা থেকে।

এশিয়ান অঞ্চলের বাছাইয়ে এ বছর এই একটি ম্যাচই হবে। বুধবার এএফসি প্রতিযোগিতা কমিটির তৃতীয় বৈঠকে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের নতুন সূচির অনুমোদন দেওয়া হয়েছে। ফিফাও দিয়েছে সবুজ সংকেত।

ফিফার আন্তর্জাতিক সূচির বাইরে হবে কাতার ও বাংলাদেশের ম্যাচটি। তাই ৪ ডিসেম্বরের লড়াইয়ে ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের জাতীয় দলে ছেড়ে দেওয়ার জন্য বাধ্য থাকবে না। ঘরোয়া লিগের খেলোয়াড়দের সঙ্গে সমঝোতার মাধ্যমে রাখতে হবে দলে।

পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে কাতার। চার ম্যাচে বাংলাদেশ পেয়েছে এক পয়েন্ট, সবার শেষ দল তারা। গ্রুপের তৃতীয় ম্যাচে ঢাকায় ২-০ গোলে বাংলাদেশকে হারিয়েছিল এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

আয়োজক হওয়ায় কাতার সরাসরি বিশ্বকাপ খেলবে। কিন্তু তাদের চোখ পরের বছর চীনে হতে যাওয়া এশিয়ান কাপে।

এএফসির সর্বশেষ বৈঠকে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ড শেষ হবে ২০২১ সালের ১৫ জুনের মধ্যে। নতুন বছরে মার্চের মধ্যে গ্রুপের সপ্তম ও অষ্টম ম্যাচ খেলতে হবে এবং নবম ও দশম ম্যাচ হবে জুনের মধ্যে। সেপ্টেম্বরে শুরু হবে তৃতীয় ও ফাইনাল রাউন্ড।

করোনার কারণে মার্চ থেকে স্থগিত হয় এএফসির বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের চার ম্যাচ। তৃতীয় রাউন্ড শুরু হওয়ার কথা ছিল এই সেপ্টেম্বরে। কিন্তু অনির্দিষ্টকালের জন্য তা বন্ধ করে দেওয়া হয়।

এএফসি আরও জানায়, বাছাইয়ের তৃতীয় পর্ব থেকে এশিয়ার চারটি দল বিশ্বকাপে জায়গা করে নেবে। বাছাইয়ের এই চূড়ান্ত পর্ব শেষ করতে হবে ২০২২ সালের মার্চের মধ্যে। দ্বিতীয় রাউন্ড থেকে ওঠা ছয় দেশ দুটি গ্রুপে ভাগ হয়ে এই পর্ব খেলবে এবং প্রত্যেক গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল পাবে কাতারের টিকিট। তৃতীয় স্থানে থাকা দুটি দল একটি প্লে অফে মুখোমুখি হবে ২০২২ সালের মে মাসে। ওই ম্যাচ বিজয়ী দেশটি পরের মাসে আন্তঃমহাদেশীয় প্লে অফে খেলবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়