RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০১ জমাদিউস সানি ১৪৪২

আইসিইউতে আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ১০:০৩, ২৭ নভেম্বর ২০২০
আইসিইউতে আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলা

ডিয়েগো ম্যারাডোনার মৃত্যু শোকের মধ্যে আর্জেন্টিনার সাবেক কোচ আলেসান্দ্রো সাবেলাকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে (আইসিইউ) নেওয়া হয়েছে।

লা আলবিসেলেস্তের কোচ হিসেবে সাবেলা দায়িত্ব পালন করেন ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত। ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। ২০১৪ সালের ওই আসরের পর পদত্যাগ করেন। এর পর থেকে আর কোচিংয়ে পা রাখেননি ৬৬ বছর বয়সী।

বুধবার দুপুরে ম্যারাডোনার মৃত্যুতে শোকে আচ্ছন্ন হয়ে পড়ে আর্জেন্টাইনরা। রাতে তারা শোনে আরেকটি খারাপ খবর। টিওয়াইস স্পোর্টস প্রতিবেদনে জানায়, বুধবার রাতে ‘জরুরিভাবে’ হাসপাতালে নিতে হয় সাবেলাকে। পরে বুয়েন্স আয়ার্সের কার্ডিওভাস্কুলার ইনস্টিটিউটে নেওয়া হয়।

সাবেলার হার্টের সমস্যা আগে থেকেই। তবে তার সর্বশেষ অবস্থা এখনও জানা যায়নি।

আর্জেন্টিনা ছাড়াও স্বদেশী ক্লাব এস্তুদিয়ান্তেসের কোচ ছিলেন সাবেলা। তবে তিনি স্মরণীয় থাকবেন যুক্তরাজ্যের শেফিল্ড ইউনাইটেড ও লিডসের খেলোয়াড় হিসেবে। ১৯৭৮ সালে আর্জেন্টিনোস জুনিয়র্সের তারকা ম্যারাডোনার সঙ্গে চুক্তির সিদ্ধান্ত থেকে সরে এসে তাকে নেয় শেফিল্ড। ১৮ বছর বয়সী ম্যারাডোনার দাম বাড়তি মনে করায় তাকে নেয়নি ইয়র্কশায়ার ক্লাব।

১৯৮০ সালে লিডসে দলবদলের আগে সাবেলা ৮০ ম্যাচ খেলেন ব্লেডদের সঙ্গে। ১৯৮১ সালের শেষ দিকে আবার আর্জেন্টিনায় ফিরে যান তিনি, এস্তুদিয়ান্তেসে। সেখানে খেলোয়াড় ও ক্লাবের লিজেন্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন সাবেলা। ২০০৯ সালে কোচ হিসেবে জেতেন কোপা লিবার্তাদোরেস। 

দুই বছর পর পদত্যাগ করে সাবেলা কোচ হন আর্জেন্টিনার। লিওনেল মেসিকে দেন অধিনায়কত্ব। তার অধীনে আর্জেন্টিনা ৪০ ম্যাচে কেবল পাঁচটি হেরেছিল। তবে জার্মানির কাছে বিশ্বকাপ ফাইনাল হেরে সরে দাঁড়ান নিজেই।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়