Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২১ ১৪২৮ ||  ২৪ জিলহজ ১৪৪২

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ও আর্জেন্টিনার উন্নতি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৩, ২৮ নভেম্বর ২০২০   আপডেট: ০৭:৫৭, ২৮ নভেম্বর ২০২০
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ও আর্জেন্টিনার উন্নতি

গেল মার্চ মাস থেকে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত ছিল। তবে আট মাসের মাথায় এসে তিনধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের ১৮৭তম অবস্থান থেকে বাংলাদেশ উঠে এসেছে ১৮৪তম অবস্থানে। বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৯২০। 

মূলত ঘরের মাঠে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত নেপালের বিপক্ষে মুজিববর্ষ প্রীতি সিরিজ ১-০ ব্যবধানে জেতার প্রভাব পড়েছে বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে। নেপালের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথমটি বাংলাদেশ ২-০ ব্যবধানে জিতে নেয়। পরের ম্যাচটি করে গোলশূন্য ড্র। এতে মোট ৬ রেটিং পয়েন্ট যুক্ত হয় বাংলাদেশের নামের পাশে। আর র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয় তিন ধাপ।

এদিকে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে লাতিন আমেরিকা অঞ্চলের কাতার বিশ্বকাপ বাছাইপর্বের চার ম্যাচের তিনটিতে জয় পাওয়া আর্জেন্টিনারও। তারা একধাপ উন্নতি করে উঠে এসেছে সপ্তম স্থানে। পেছনে ফেলেছে উরুগুয়েকে। আর্জেন্টিনার রেটিং পয়েন্ট এখন ১৬৪২। উরুগুয়ের ১৬৩৯।

এদিকে ১৭৮০ পয়েন্ট নিয়ে যথারীতি র‌্যাঙ্কিংয়ের শীর্ষেই রয়েছে বেলজিয়াম। দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স আর তৃতীয় স্থানে ব্রাজিল। তাদের অবস্থার কোনো উন্নতি না হলেও ফ্রান্সের সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়েছে ব্রাজিল। সেলেকাওদের মোট পয়েন্ট এখন ১৭৪২। আর ফ্রান্সের ১৭৫৫। যথারীতি চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানেরও কোনো হেরফের হয়নি। স্থানগুলোতে রয়েছে যথারীতি ইংল্যান্ড, পর্তুগাল ও স্পেন।

তবে সেরা দশে জায়গা করে নিয়েছে ইতালি ও মেক্সিকো। দুইধাপ উন্নতি করে ইতালি অবস্থান নিয়েছে দশম স্থানে। আর মেক্সিকো নবম স্থানে। দুই ধাপ অবনতি হওয়ায় ক্রোয়েশিয়া নেমে গেছে একাদশতম স্থানে। জার্মানি রয়েছে ১৩তম স্থানে।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়