Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৭ ১৪২৮ ||  ০৭ জিলক্বদ ১৪৪২

কোহলি কি হ্যাজেলউডের ‘বানি’ হচ্ছেন!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৫, ২ ডিসেম্বর ২০২০  
কোহলি কি হ্যাজেলউডের ‘বানি’ হচ্ছেন!

ক্যানবেরায় তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৬৩ রানে বিরাট কোহলিকে নিজের শিকার বানালেন জশ হ্যাজেলউড। তাতে ভারতের অধিনায়ক এই সিরিজে সেঞ্চুরি করতে ব্যর্থ হলেন দ্বিতীয়বারের মতো। এই বছর ওয়ানডেতে একটি সেঞ্চুরিও নেই তার। ২০০৮ সালের পর প্রথমবার ওয়ানডে সেঞ্চুরি ছাড়া বছর শেষ করলেন কোহলি। কিন্তু তার চেয়েও বড় দুশ্চিন্তার ব্যাপার, কোহলিকে কি হ্যাজলউড তার ‘বানি’ বানাচ্ছেন!

অজি পেসারের কাছে এই সিরিজে টানা তৃতীয়বার উইকেট হারালেন কোহলি। প্রথম দুই ম্যাচে হ্যাজেলউডের শর্ট বলে ২১ ও ৮৯ রানে মিডউইকেটে ক্যাচ হয়েছেন যথাক্রমে অ্যারন ফিঞ্চ ও মোয়াসেস হেনরিক্সের কাছে। আর শেষ ম্যাচে অ্যালেক্স ক্যারের গ্লাভসবন্দি হন ভারতের ডানহাতি ব্যাটসম্যান।

এই ম্যাচের সঙ্গে যুক্ত হতে পারে অস্ট্রেলিয়া যখন ভারত সফর করেছিল, সেটিও। এ বছরের শুরুতে বেঙ্গালুরুতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে হ্যাজেলউড আউট করেছিলেন কোহলিকে। তার মানে, টানা চার ওয়ানডেতে ২৯ বছর বয়সী পেসারের কাছে বিদায় নিলেন ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান।

একই বোলারের কাছে কোনও ব্যাটসম্যানের উইকেট হারানো অস্বাভাবিক কিছু নয়। কারণ দুই দলের দেখা হতে পারে মাঝেমধ্যে। কিন্তু কোহলি-হ্যাজেলউডের ব্যাপারটি ভারতের জন্য উদ্বেগের। সব মিলিয়ে সাতবার ভারতের অধিনায়ককে আউট করেছেন অজি পেসার, টেস্ট ম্যাচে তিনবার।

সব ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ সাতবার কোহলির মূল্যবান উইকেট পাওয়ার তালিকায় স্বদেশী অ্যাডাম জাম্পা ও নাথান লিয়নের সঙ্গে একই সারিতে হ্যাজেলউড। এছাড়া দক্ষিণ আফ্রিকার অবসর নেওয়া দক্ষিণ আফ্রিকান পেসার মর্নে মরকেল ও ওয়েস্ট ইন্ডিয়ান রবি রামপলও সমান সংখ্যকবার কোহলিকে ডিসমিস করেছেন।

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের বিপক্ষে কোহলির ভোগান্তি নতুন কিছু নয়। তিনি ও তার সাবেক সতীর্থ অফস্পিনার গ্রায়েম স্মিথ সবচেয়ে বেশি আটবার ভারতীয় ব্যাটসম্যানকে মাঠছাড়া করেছেন। 

তবে ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশিবার যার শিকার হয়েছেন, তিনি নিউ জিল্যান্ডের পেসার টিম সাউদি- ১০ বার।

হ্যাজেলউড যেভাবে কোহলির জন্য ভয়ঙ্কর হয়ে উঠছেন, তাতে সামনের তিন টি-টোয়েন্টি ও এক টেস্টে না সাউদিকে ছাড়িয়ে যান। তৃতীয় বোলার হিসেবে টানা তিন ওয়ানডেতে ৩২ বছর বয়সী ব্যাটসম্যানকে আউট করেছেন অজি পেসার, এর আগে এই কীর্তি ছিল স্বদেশী ঝাই রিচার্ডসন ও পাকিস্তানের জুনাইদ খানের।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়