Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৭ ১৪২৮ ||  ২০ জিলহজ ১৪৪২

টি-টোয়েন্টি কাপে আপন আলোয় উজ্জ্বল যারা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ১৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:০১, ১৯ ডিসেম্বর ২০২০
টি-টোয়েন্টি কাপে আপন আলোয় উজ্জ্বল যারা

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ স্পন্সরড বাই ওয়ালটনের পর্দা উঠেছে। নভেম্বর ২৪ তারিখ থেকে মাঠে গড়ানো এই টুর্নামেন্টের ইতি ঘটে শুক্রবার রাতের ফাইনালের মধ্য দিয়ে। প্রথমবারের মতো আয়োজিত এমন টুর্নামেন্টকে ঘিরে উত্তেজনার সঙ্গে ছিল উৎকণ্ঠাও। তবে সফল সমাপ্তিতে ক্রিকেটারদের থেকে শুরু করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন; সবার মুখেই তৃপ্তির হাসি।

টুর্নামেন্ট শেষ। মাঠের বাইরের আয়োজনে সফল ক্রিকেট বোর্ড, মাঠের পারফর্মেন্সে ক্রিকেটাররা কেমন করেছেন? মাঠের ভেতরের পারফর্ম্যান্স নিয়েই এখন চলছে কাটা-ছেঁড়া। দুর্দান্ত বোলিং করে টুর্নামেন্ট সেরা হয়েছেন মোস্তাফিজুর রহমান; একই সঙ্গে পেয়েছে সেরা বোলারের পুরষ্কারও। ধারাবাহিকভাবে অসাধারণ ব্যাটিং করে সেরা ব্যাটসম্যানের পুরষ্কার গেছে লিটন দাসের ঝুলিতে।

এ ছাড়াও পুরো টুর্নামেন্টে নজর কেড়েছেন আরও বেশ কয়েকজন ক্রিকেটার। প্রথম সেঞ্চুরি আসে মিনিস্টার গ্রুপ রাজশাহীর নাজমুল হোসেন শান্তর (১০৯) ব্যাট থেকে। একই ম্যাচের দ্বিতীয় ইনিংসে দেশের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি হাঁকান ফরচুন বরিশালের পারভেজ ইমন (১০০)। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বেক্সিমকো ঢাকার মোহাম্মদ নাইম শেখও স্পর্শ করেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার (১০৫)। সাকিব আল হাসান কিংবা তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের ছাপিয়ে তরুণরা ভয়ডরহীন টি-টোয়েন্টি সুলভ ক্রিকেট খেলে নজর কেড়েছেন।

ব্যাটিংয়ে উজ্জ্বল কারা

ব্যাট হাতে সেরা পাঁচ ব্যাটসম্যান হলেন লিটন দাস (৩৯৩), তামিম ইকবাল (৩২৪) নাজমুল হোসেন শান্ত (৩০১) ইয়াসীর আলি (২৯৪) ও মুশফিকুর রহিম (২৯২)। তার মধ্যে একমাত্র সেঞ্চুরি শান্তর। এই পাঁচজন ছাড়াও ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে নজর কেড়েছেন মোহাম্মদ নাইম (২৬০) পারভেজ ইমন (২৩৩) আফিফ হোসেন ধ্রুব (১৮৮) তৌহিদ হৃদয় (১৯৪) আনিসুল ইমন (১৯৯)। এ ছাড়া অভিজ্ঞদের মধ্যে আরিফুল হক (১৮৮) ও জহুরল ইসলাম খেলেছেন (২৫৪) খেলেছেন দুর্দান্ত।

ব্যাটসম্যানদের পারফর্ম্যান্সে খুশি বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বলেন, ‘ব্যাটিংয়ে দেখলে লিটন দাস, সৌম্য ভালো খেলেছে। রিয়াদ আজকেও অসাধারণ ইনিংস খেলেছে। শান্ত, আমার কাছে মনে হচ্ছে ওর কনফিডেন্স লেভেলটা দিন দিন বাড়ছে এবং ভবিষ্যতের জন্য একটা খুব ভালো প্লেয়ার সংযোজন হয়েছে। আফিফের খেলা ভালো লেগেছে। ইমন ছেলেটার ব্যাটিং ভালো লেগেছে, ইয়াসির রাব্বির ব্যাটিং ভালো লেগেছে। আপনি যদি মেহেদির কথা বলেন, বেশ এগ্রেসিভ একটা প্লেয়ার টি২০ এর জন্য।’

বোলিংয়ে উজ্জ্বল কারা

বল হাতে সর্বোচ্চ উইকেট শিকারি সেরা পাঁচ হলেন মোস্তাফিজুর রহমান (২২) মুক্তার আলী (১৭) কামরুল ইসলাম রাব্বী (১৬) শরীফুল ইসলাম (১৬) ও শহীদুল ইসলাম (১৫)। মজার একটা তথ্য হলো এক[মাত্র মোস্তাফিজ ছাড়া বাকিরা জাতীয় দলের পুলের বাইরে। শহীদুল, কামুরুল শরীফুলের অভিষেকই ঘটেনি। মুক্তার আলী একমাত্র টি-টোয়েন্টি খেলেছেন ২০১৬ সালে। নজর কেড়েছেন রবিউল ইসলাম রবি (১৩) হাসান মাহমুদ (১১) শফিকুল ইসলাম (১১) মুকিদুল ইসলাম (১১) ও নাহিদুল ইসলাম (১০)।

বোলিং নিয়ে বিসিবি সভাপতি বলেন, উদাহরণ হিসেবে মোস্তাফিজের বল আমার কাছে খুবই ভালো লেগেছে। রুবেলও ভালো করেছে। নতুনদের মধ্যে শরীফুলের খেলা খুব ভালো লেগেছে। নতুন-পুরনো মিলিয়ে একটা ভালো কম্বিনেশন আমরা দেখেছি, এখন আমাদের কাছে অনেক অপশন আছে।’

এই টুর্নামেন্টের কথা বলতে গিয়ে নাজমুল হাসান জানিয়েছেন বিপিএল থেকেও তার কাছে টি-টোয়েন্টি কাপ বেশি ভালো লেগেছে। ক্রিকেটারদের পারফর্ম্যান্স নিয়ে বলতে গিয়ে তিনি বলেন, ‘আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান হতে পারে। আমি বলছি বেশ কিছু প্লেয়ার আমরা পেয়েছি যারা আমাদের পাইপলাইনটাকে অনেক স্ট্রং করেছে এই টুর্নামেন্টের মধ্য দিয়ে।’

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়