ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেলবোর্নে অস্ট্রেলিয়াকে চাপে রেখেছে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৬ ডিসেম্বর ২০২০  
মেলবোর্নে অস্ট্রেলিয়াকে চাপে রেখেছে ভারত

জসপ্রিত বুমরাহর দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে বড় পুঁজি পেতে দেয়নি ভারত। জবাবে ব্যাটিংয়ে ভালো অবস্থানে থেকে বক্সিং ডে টেস্টের প্রথম দিন শেষ করেছে সফরকারীরা।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে অস্ট্রেলিয়া ১৯৫ রানে গুটিয়ে যায়। জবাবে ভারত ১ উইকেট হারিয়ে তুলেছে ৩৬ রান। অভিষিক্ত শুভমান গিল ২৮ ও চতেশ্বর পূজারা ৭ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

সন্তান সম্ভাব্য স্ত্রীর পাশে থাকতে বিরাট কোহলি মেলবোর্ন টেস্টে নেই। প্রথম টেস্ট বাজে ভাবে হারের পর মেলবোর্নে ভারতকে কঠিন পরীক্ষা দিতে হতো। সেই পরীক্ষায় তাদের দল নেতা রাহানে। ডানহাতি ব্যাটসম্যানের বিচক্ষণতায় শনিবার প্রথম দিন ভালোভাবে কাটিয়েছে ভারত।

নতুন বলে শুরুতেই আসে সাফল্য। জো বার্নসকে রানের খাতা খুলতে দেওয়ার আগে সাজঘরের পথ দেখান বুমরাহ। ডানহাতি পেসারের বলে উইকেটের পেছনে পান্তের হাতে ক্যাচ দেন আগের ম্যাচে দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরির স্বাদ পাওয়া বার্নস। বলের উজ্জ্বলতা কমার আগে রাহানে বোলিংয়ে আনেন অশ্বিনকে। তার টোটকা কাজে লেগে যায় শুরুতে।

৩৯ বলে ৩০ রান করা ওয়েড অশ্বিনকে উড়াতে গিয়ে জাদেজার হাতে ক্যাচ দেন। এরপর স্মিথকেও সাজঘরের পথ দেখান তিনি। ডানহাতি অফস্পিনারের বলে লেগ স্লিপে ক্যাচ দেন স্মিথ। চার বছর ও ৫২ ইনিংস পর স্মিথ আউট হন শূন্য রানে।

বিপর্যয় থেকে দলকে উদ্ধার করে লাবুশানে ও হেড জুটি বাঁধেন। ৮৬ রান যোগ করে তারা প্রতি আক্রমণ চালান। বুমরাহ ফিরতি আক্রমণে এসে ভাঙেন এ জুটি। হেড ৩৮ রানে রাহানের হাতে ক্যাচ দেন দ্বিতীয় স্লিপে।

অভিষিক্ত পেসার সিরাজকে উইকেটের জন্য অপেক্ষা করতে হয়নি। লাবুশানে তার লেগ স্ট্যাম্পের ওপরের বল ফ্লিক করতে গিয়ে ক্যাচ দেন লেগ গালিতে। মাত্র ২ রানের জন্য হাফ সেঞ্চুরি পাননি লাবুশানে। এরপর অস্ট্রেলিয়ার হয়ে কেউ লড়াই করতে পারেননি। শেষ দিকে লায়নের ২০, পেইনের ১৩ রানে স্কোরবোর্ড খানিকটা আশার আলো দেখতে পায় অস্ট্রেলিয়া। যদিও শেষ সেশনে তারা হারায় ৫ উইকেট।

বল হাতে ভারতের সেরা বুমরাহ। ৫৬ রানে নেন ৪ উইকেট। ৩টি উইকেট নেন অশ্বিন। মোহাম্মদ সিরাজ পেয়েছেন ২ উইকেট। জাদেজা পেয়েছেন ১ উইকেট।

প্রথম ইনিংসে ভারতের শুরুটা ভালো ছিল না। প্রথম ওভারের শেষ বলে স্টার্ক বোল্ড করেন মায়াঙ্ক আগারওয়ালকে। এরপর দ্যুতি ছড়ান গিল। প্রথমবার আন্তর্জাতিক মঞ্চে খেলতে নামলেও ডানহাতি ব্যাটসম্যান ছিলেন যথেষ্ট আত্মবিশ্বাসী। দিন শেষ করেছেন দারুণ ছন্দে। ৩৮ বলে ৫ বাউন্ডারিতে ২৮ রান করেন গিল। তার সঙ্গে ৭ রানে অপরাজিত আছেন পূজারা।

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়