ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অস্ট্রেলিয়াকে উড়িয়ে ভারতের মধুর প্রতিশোধ 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ২৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:৫১, ২৯ ডিসেম্বর ২০২০
অস্ট্রেলিয়াকে উড়িয়ে ভারতের মধুর প্রতিশোধ 

গোলাপি টেস্টের প্রতিশোধ বক্সিং ডে টেস্টে। কম রানে অলআউটের মতো লজ্জায় না ফেলতে পারলেও অজিদের আট উইকেটে উড়িয়ে বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে ভারত। এই জয়ে চার ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলেন সফরকারীরা। 

অ্যাডিলেডের প্রতিশোধ মেলবোর্নে। শহর না ঘুরতেই যেনো বদলে যায় ভারতের ভাগ্য। নাহয় এভাবে ব্যাটে-বলে কতৃত্ব বজায় রেখে জিততে পারে? ছিলেন না দলের প্রধান অস্ত্র বিরাট কোহলি। হারিয়েছেন পেসার মোহাম্মদ শামিকেও।

কারও অনুপস্থিতিই বুঝতে দেয়নি আজিঙ্কা রাহানের দল। বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে নেমে ফলও পেয়েছে হাতেনাতে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অভিষিক্ত পেসার মোহাম্মদ সিরাজ খেলেছেন দুর্দান্ত; ব্যাট হাতে শুভমান গিল রেখেছেন প্রতিভার স্বাক্ষর।

বক্সিং ডে টেস্ট ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৭০ রান। টার্গেটে খেলতে নেমে আট উইকেট হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে রবি শাস্ত্রীর দল। গিল ৩৫ ও রাহানে ২৭ রান অপরাজিত ছিলেন।

টার্গেটে খেলতে নেমে শুরুতেই অবশ্য উইকেট হারায় ভারত। বরাবরের মতো ব্যর্থ মায়াঙ্ক আগারওয়াল। মিচেল স্টার্কের বলে মাত্র ৫ রানে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। রান পাননি চেতশ্বর পূজারাও। পরের ওভারেই কমিন্সের বলে আউট হয়েছেন মাত্র ৩ রান করে। এরপর ম্যাচ শেষ করে আসেন রাহানে-গিল। 

দ্বিতীয় ইনিংসে ভারতের দেওয়া ১৩১ রানের লিড সামলে অস্ট্রেলিয়া মাত্র ৬৯ রানের লিড দেয়। চতুর্থ দিন মধ্যাহ্ন বিরতির আগেই বুমরাহ-সিরাজের বোলিং তোপে পড়ে ২০০ রানেই সবকটি উইকেট হারায় অজিরা।

চার উইকেট হাতে নিয়ে দুই রানে এগিয়ে থেকে মঙ্গলবার স্বাগতিকরা করতে পেরেছে ৬৭ রান। ১৭ রানে দিন শুরু করা ক্যামেরন গ্রিন থেমেছেন ৪৫ রানে। সঙ্গে ১৫ রানে অপরাজিত থাকা প্যাট কমিন্স আউট হয়েছেন ২২ রান করে।

মিচেল স্টার্ককে আউট করতে পারেনি ভারতীয় বোলাররা। তার ব্যাট থেকে আসে ১৪ রান। এ ছাড়া হ্যাজলউড ১০ ও নাথান লিওন করেন ৩ রান। দ্বিতীয় ইনিংসে ভারতের সেরা বোলার মোহাম্মদ সিরাজ। সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন প্রথম টেস্ট খেলতে  নামা এই পেসার। দুটি করে উইকেট নিয়েছেন বুমরাহ-অশ্বিন-জাদেজা। 

এর আগে গতকাল ভারতের ১৩১ রান লিডের জবাবে অস্ট্রেলিয়া ৬ উইকেট হারিয়ে ১৩৩ রান করেছিল। ৪০ রানে ম্যাথু ওয়েড ও লাবুশানে ২৮ রানে ফেরেন সাজঘরে। এই ইনিংসেও ব্যাট হাতে রান পাননি স্টিভেন স্মিথ।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ১৯৫ রানে থেমে যায়। জবাবে খেলতে নেমে রাহানের সেঞ্চুরিতে ভর করে ভারত ৩২৬ রানের বড় সংগ্রহ করে। অজিদের সামনে লিড ছিল ১৩১ রানের। তারা দ্বিতীয় ইনিংসে থামে মাত্র ২০০ রানে। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়