RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১২ ১৪২৭ ||  ১২ রজব ১৪৪২

সাকিবের একাডেমিতে ভর্তি প্রক্রিয়ার আদ্যোপান্ত

সাইফুল ইসলাম রিয়াদ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:০০, ১৫ জানুয়ারি ২০২১
সাকিবের একাডেমিতে ভর্তি প্রক্রিয়ার আদ্যোপান্ত

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের স্বপ্ন এবার বাস্তবে রূপ নিতে যাচ্ছে। তিলে তিলে গড়ে ওঠা মাস্কো সাকিব ক্রিকেট একাডেমির যাত্রা শুরু হচ্ছে ভাষার মাস ফেব্রুয়ারিতে।

সাকিব হওয়ার স্বপ্নে বিভোর খুদে ক্রিকেটারদের জন্য সাকিবের একাডেমিতে তার সংস্পর্শে থেকে স্বপ্ন পূরণের সুযোগ এবার চলে এলো। শনিবার, ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ভর্তি প্রক্রিয়া। 

কিন্তু কারা ভর্তি হতে পারবে, ভর্তি হতে কী লাগবে তা ছিলো অজানা। সাকিবের একাডেমিতে ভর্তি প্রক্রিয়াসহ ভর্তি হতে কী লাগবে তা বিস্তারিত তুলে ধরছে রাইজিংবিডি।

বিনামূল্যে পাওয়া যাবে ভর্তি ফরম

শনিবার থেকে ছাড়া হচ্ছে ভর্তি ফরম। ফরম কেনার জন্য কোনো ফি নেই। পূর্বাচলে মাস্কো সাকিব ক্রিকেট একাডেমি ও উত্তরার সাত নম্বর সেক্টরে অবস্থিত মাস্কো গ্রুপের প্রধান কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এই ফরম। তারপর জমা দিতে হবে ৩০ জানুয়ারির মধ্যে। একাডেমির ম্যানেজার হিরন বলেন, ‘একাডেমি থেকে ফরম কিনতে হবে। জন্ম নিবন্ধন, ছবি জমা দিতে হবে। ফরমের জন্য টাকা দিতে হবে না।‘

বয়সের কোনো সীমাবদ্ধতা নেই

চাইলে যে কেউ সাকিবের একাডেমিতে ভর্তি ফরম তুলতে পারবে। ফরম তোলার ক্ষেত্রে কোনো বয়স ঠিক করে দেয়নি একাডেমির কর্তৃপক্ষ। ক্রিকেটার হওয়ার বয়স যাদের আছে তারা এখানে ভর্তি হওয়ার জন্য প্রাথমিকভাবে বিবেচিত হবেন।

ফরম জমা দেওয়ার পর বাছাইপর্ব

৩০ জানুয়ারির পর শুরু হবে বাছাই প্রক্রিয়া। বাছাই পর্বে রয়েছে দুইটি ভাগ। প্রথমটিতে, বিচারকরা বয়স ও যোগ্যতা দেখে ভর্তি ইচ্ছুকদের প্রাথমিক বাছাই করবেন। দ্বিতীয় ভাগে, প্রাথমিক বাছাইয়ে যারা টিকে যাবেন তাদেরকে ডাকা হবে ট্রায়ালে। সেখানে নিজেদের যোগ্যতা দেখিয়ে যারা উতরে যাবেন তারা ভর্তির সুযোগ পাবেন। 

কিভাবে হবে বাছাই?

বাছাইপর্বের নেতৃত্বে থাকবেন অভিজ্ঞ কোচ মোহাম্মদ সালাউদ্দিন। তার সঙ্গে থাকবেন দেশের অভিজ্ঞ আরও কিছু কোচ। কেউ যদি স্পিনার হন বাছাইপর্বে তাকে স্পিনে পরীক্ষা দিতে হবে। আর ব্যাটসম্যান হলে ব্যাটিংয়ে। অলরাউন্ডার হলে ব্যাটিং-বোলিং দু’বিভাগেই পরীক্ষা দিতে হবে। অর্থাৎ যে যেটা হতে ইচ্ছুক তাকে সেটার পরীক্ষা দিয়ে ভর্তি হতে হবে।

ভর্তির জন্য নির্বাচিত হলে…

বাছাই পর্বে উতরে গেলে নির্বাচিত হবে ভর্তির জন্য। তবে সাকিবের একাডেমিতে ভর্তি হতে হলে খরচের বিষয়টিও মাথায় রাখতে হবে। কারণ ভর্তি হতে শুরুতেই গুণতে হবে ২৫ হাজার টাকা। এ তো গেল শুধুই ভর্তি! মাস্কো সাকিব ক্রিকেট একাডেমির মাসিক বেতন ধরা হয়েছে ১০ হাজার টাকা। আর যদি কেউ আবাসিক সুবিধা নিতে চায় তাহলে আরও ২৫ হাজার টাকা গুনতে হবে। ম্যানেজার বলেন,‘শুরুর ২৫ হাজার টাকা পুরোটাই ভর্তি ফি। আবাসিকে আমাদের উন্নত সুযোগ-সুবিধা। এজন্য ২৫ হাজার টাকা খরচ করতে হবে। মাসিক বেতন ধরা হয়েছে ১০ হাজার টাকা। ’

আবাসিক শিক্ষার্থীদের জন্য যে ব্যবস্থা…

একাডেমিতে ভর্তি হয়ে কেউ চাইলে দিনে-দিনে অনুশীলন করে চলে আসতে পারবে। আবার কেউ যদি ওখানে থেকে পড়াশোনার সঙ্গে ক্রিকেটও শিখতে চান তাহলে তার জন্যও থাকছে ব্যবস্থা। স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে তাদের একাডেমি কর্তৃপক্ষ ভর্তি করিয়ে দেবেন। ম্যানেজার বলেন, ‘স্কুলে পড়াশোনা করতে চাইলে, ওখানে অনেক স্কুল আছে। স্কুলের সঙ্গে আমরা ভর্তি করিয়ে দেব।’ 

১০ ফেব্রুয়ারি থেকে শুরু অনুশীলন

পহেলা ফেব্রুয়ারি থেকে ক্রিকেটার বাছাই প্রক্রিয়া শুরু করবে কর্তৃপক্ষ। বাছাই পর্ব পেরিয়ে যাবার পর যারা ভর্তি হবে তাদের নিয়ে ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে অনুশীলন।

সময় পেলেই আসবেন সাকিব

সাকিবের একাডেমির পুরো দায়িত্ব থাকবেন সাকিব গুরু মোহাম্মদ সালাউদ্দিন। তবে খুদে ক্রিকেটাররাও পাবেন বিশ্বসেরা অলরাউন্ডারকেও। ম্যানেজার উচ্ছ্বসিত হয়ে বলেন, ‘সালাউদ্দিন স্যার তদারকি করবেন। এ ছাড়া সাকিব স্যারও নিয়মিত আসবেন। ক্রিকেটারদের সঙ্গে সময় কাটাবেন।’ 

কী আছে একাডেমিতে?

১৬ বিঘা জমির উপর তৈরি করা হয়েছে সাকিবের একাডেমি। ১২ হাজার স্কয়ার ফুটের জায়গায় রয়েছে অনুশীলনের সুযোগসুবিধা। সেন্টার উইকেটে উইকেট আছে ছয়টি। এছাড়া ইনডোর ও আউটডোর মিলে পুরো একাডেমিতে উইকেট আছে ১৯টি। ইনডোর ও আউটডোরে রাত দিন অনুশীলন করা যাবে সেখানে। কৃত্রিম আলোয় অনুশীলন করতে শক্তিশালী ফ্লাডলাইটের ব্যবস্থা রাখা হয়েছে। ইনডোরের বোলিং মেশিন আসছে ইংল্যান্ড থেকে। এছাড়া শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থাও রাখা হয়েছে। দুইটি ড্রেসিংরুম, ওয়াকিং এরিয়াসহ বিশ্রামাগার, জিমনেশিয়াম ও ক্যাফেটেরিয়ার ব্যবস্থাও রয়েছে। 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়